বাসস ক্রীড়া-১৫ : প্রথম কোয়ালিফাইয়ার জিতে ফাইনাল নিশ্চিত করতে চায় রংপুর-কুমিল্লা

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-বিপিএল
প্রথম কোয়ালিফাইয়ার জিতে ফাইনাল নিশ্চিত করতে চায় রংপুর-কুমিল্লা
ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের প্রথম কোয়ালিফাইয়ারে আগামীকাল মুখোমুখি হচ্ছে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে ম্যাচটি। প্রথম কোয়ালিফাইয়ারের ম্যাচ জিতে কালই ফাইনাল নিশ্চিত করতে চায় বর্তমান চ্যাম্পিয়ন রংপুর। একই লক্ষ্য কুমিল্লারও। তাই ফাইনালের আগে জম্পেশ এক লড়াইয়ে অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।
কারণ রংপুর ও কুমিল্লার কাছ থেকে এবারের বিপিএলের জম্পেশ লড়াই এখনো দেখেনি ক্রিকেটপ্রেমীরা। লিগ পর্বে দু’ম্যাচেই রংপুরের সামনে অসহায় আত্মসমর্পণ করে কুমিল্লা। প্রথম পর্বে মাত্র ৬৩ রানে অলআউট হয় কুমিল্লা। রংপুরের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৪ উইকেট শিকার করেন। জবাবে ৮ ওভার বাকী রেখেই ম্যাচ জিতে নেয় রংপুর।
ফিরতি পর্বে রংপুরের বিপক্ষে ভালো খেলার প্রত্যাশা ছিলো কুমিল্লার। কিন্তু বিধিবাম। এবারও নাকানিচুবানি খায় কুমিল্লা। রংপুরের পার্টটাইম ইংলিশ বোলার রবি বোপারার তোপে ৭২ রানেই গুটিয়ে যায় কুমিল্লা। ফলে ম্যাচ জয় সময়ের ব্যাপার হয়ে দাড়ায় রংপুরের কাছে। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের ৩৫ ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের ৩৪ রানে ৬৩ বল বাকী রেখেই ৯ উইকেটে জয় পায় রংপুর।
তাই কুমিল্লার বিপক্ষে লিগ পর্বে দু’টি জয় নিয়ে প্রথম কোয়ালিফাইয়ারে লড়বে রংপুর। তবে এবার কাজটি সহজ হবে না রংপুরের জন্য। কারন দলের দুই অন্যতম সেরা খেলোয়াড় ইংল্যান্ডের অ্যলেক্স হেলস ও ডি ভিলিয়ার্সকে ছাড়াই মাঠে নামতে হবে রংপুরকে। ইনজুরির কারনে দেশে ফিরে গেছেন হেলস। আর শর্ত অনুযায়ী লিগ পর্বের খেলা শেষে দেশে ফিরে গেছেন ডি ভিলিয়ার্স। তারপরও সাম্প্রতিক ফর্ম থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে পারে রংপুর। লিগ পর্বে ১২ খেলায় ৮জয় ও ৪ হারে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান পায় রংপুর।
রংপুরের সমান ১৬ পয়েন্ট পেয়েছে কুমিল্লাও। তবে রান রেটে পিছিয়ে থেকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় হতে হয় তাদের। তবে দলের খেলোয়াড়দের দুর্দান্ত ফর্ম কুমিল্লাকে সাফল্যের স্বাদ দিতে পারে। ব্যাটিং-এ দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ২টি হাফ-সেঞ্চুরিতে এখন পর্যন্ত ৩০৯ রান করেছেন তিনি। আর বোলিং-এ কুমিল্লার পক্ষে উইকেট শিকারে পারদর্শীতা দেখাচ্ছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও পাকিস্তানের শহিদ আফ্রিদি। সাইফউদ্দিন ১৭টি ও আফ্রিদি ১৬টি উইকেট শিকার করেছেন।
রংপুরের ব্যাটিং-এর প্রধান অস্ত্র দক্ষিণ আফ্রিকার রিলি রৌসু। এখন পর্যন্ত ১টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ৫১৪ রান করে ফেলেছেন তিনি। এবারের বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানও তিনি। আর বোলিং-এ পারফরমেন্সের ঝলক দেখাচ্ছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ১২ ম্যাচে ১৯ উইকেট শিকার করেছেন তিনি। তার সাথে আছেন পেসার ফরহাদ রেজা। তার ঝুলিতে আছে ১৭টি উইকেট। তাই প্রথম কোয়ালিফাইয়ারে তামিম-মাশরাফি-রৌসুদের সাথে আরও কিছু খেলোয়াড় জ্বলে উঠলে, জমজমাট এক ম্যাচ দেখতে পারবে ক্রিকেটপ্রেমিরা।
রংপুর রাইডার্স দল (সম্ভাব্য) : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম,সোহাগ গাজী, ফরহাদ রেজা, মেহেদি মারুফ, নাহিদুল ইসলাম, নাদিফ চৌধুরী, আবুল হোসেন রাজু, ফারদিন হোসেন অনি, ক্রিস গেইল, রবি বোপারা, রিলি রৌসু, বেনি হাওয়েল, শেলডন কটরেল ও শন উইলিয়ামস।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স দল (সম্ভাব্য) : তামিম ইকবাল (অধিনায়ক), ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়াউর রহমান, মোশরারফ হোসেন রুবেল, মোহাম্মদ শহীদ, শামসুর রহমান শুভ, সঞ্জিত সাহা, লিয়াম ডসন, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, এভিন লুইস, ওয়াকার সালমা খাই ও আমের ইয়ামিন।
বাসস/এএসজি/এএমটি/১৮৩০/মোজা/স্বব