বাসস ক্রীড়া-৪ : শ্রীলংকাকে ৫১৬ রানের টার্গেট দিলো অস্ট্রেলিয়া

176

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-টেস্ট
শ্রীলংকাকে ৫১৬ রানের টার্গেট দিলো অস্ট্রেলিয়া
ক্যানেবেরা, ৩ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : ক্যানবেরা টেস্ট জয়ের জন্য শ্রীলংকাকে ৫১৬ রানের বিশাল টার্গেট দিলো স্বাগতিক অস্ট্রেলিয়া। জবাবে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৭ রান করেছে শ্রীলংকা। ম্যাচ জয়ের জন্য বাকী দু’দিনে আরও ৪৯৯ রান করতে হবে লংকানদের। অপরদিকে, প্রতিপক্ষের ১০ উইকেট নিলেই দ্বিতীয় ও শেষ টেস্ট জিতে নিবে অস্ট্রেলিয়া। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে অসিরা।
প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৫৩৪ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১২৩ রান করেছিলো শ্রীলংকা। ৭ উইকেট হাতে নিয়ে তখনো ৪১১ রানে পিছিয়ে ছিলো লংকানরা। তবে তৃতীয় দিন অস্ট্রেলিয়া বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি শ্রীলংকা ব্যাটসম্যানরা।
দু’ওপেনার করুনারতেœর ৫৯ ও থিরিমান্নের ৪১ রানের পর শ্রীলংকার মিডল-অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা ছিলো চোখে পড়ার মত। কোন ব্যাটসম্যানই ৩০ রানের কোটা পেরোতে পারেনি। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের সাথে দলের অন্যান্য বোলারদের তোপে ২১৫ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা। এতে ফলো-অনে পড়ে তারা। কিন্তু শ্রীলংকাকে ফলো-অন না করিয়ে নিজেরাই ব্যাটিং করে অস্ট্রেলিয়া।
প্রথম ইনিংসে করুনারতেœ-থিরিমান্নের পর শ্রীলংকার পক্ষে কুশল পেরেরা ২৯, ধনাঞ্জয়া ডি সিলভা-উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা ২৫ রান করে করেন। মাথায় আঘাত পেরে ৪৬ রানে আহত অবসর নিয়েছিলেন করুনারতেœ। তৃতীয় দিন ব্যাট হাতে নেমে ৫৯ রানে থামেন তিনি।
বল হাতে অস্ট্রেলিয়ার স্টার্ক ৫৪ রানে ৫ উইকেট নেন। ৫১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দশমবারের মত পাঁচ বা ততোধিক উইকেট নিলেন স্টার্ক। এছাড়া স্পিনার নাথান লিঁও ২টি উইকেট নেন।
শ্রীলংকাকে ফলো-অন না করিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ৩৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। মার্কাস হ্যারিস ১৪, জো বার্নস ৯ ও মার্নাস লাবুশেনে ৪ রান করে থেমে যান। এরপর পরিস্থিতি সামাল দিতে সর্তকতার সাথে ব্যাট চালান উসমান খাজা ও ট্রাভিস হেড। সময় গড়ানেরা সাথে সাথে স্বাচ্ছন্দ্যে রান তোলার কাজটা ভালোভাবে সেড়েছেন খাজা ও হেড। সেঞ্চুরি করেছেন উসমান খাজা।
টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি (১০৯*) তুলে খাজা ও পঞ্চম হাফ-সেঞ্চুরির(৫৯*) স্বাদ পান হেড। দুই অপরাজিত ব্যাটসম্যান খাজার সেঞ্চুরি ও হেডের হাফ-সেঞ্চুরিতে দলের স্কোর শক্তপোক্ত অবস্থায় পৌছানোর পর দ্বিতীয় ইনিংস ৩ উইকেটে ১৯৬ রানে ঘোষনা করে দেয় অস্ট্রেলিয়া। ফলে ম্যাচ জয়ের জন্য ৫১৬ রানের টার্গেট দেয় পায় শ্রীলংকা।
সেই লক্ষ্যে দিন শেষে ৬ ওভার ব্যাট করে কোন উইকেট হারায়নি শ্রীলংকা। করুনারতেœ ও থিরিমান্নে ৮ রান করে করেন।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৫৩৪/৫ডি ও ১৯৬/৩ডি, ৪৭ ওভার (খাজা ১০১*, হেড ৫৯*, রাজিথা ২/৬৪)।
শ্রীলংকা : ২১৫/১০ ও ১৭/০, ৬ ওভার (করুনারতেœ ৮*, থিরিমানে ৮)।
বাসস/এএসজি/এএমটি/১৫২০/স্বব