বাসস ক্রীড়া-৩ : ১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ

187

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-টেস্ট
১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো ওয়েস্ট ইন্ডিজ
অ্যান্টিগা, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল ওয়েস্ট ইন্ডিজ। গত রাতে অ্যান্টিগায় দ্বিতীয় টেস্টে ইংলিশদের ১০ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করলো ক্যারিবীয়রা। এক ম্যাচ বাকী রেখে সিরিজ জয় নিশ্চিতের পাশাপাশি ২-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ২০০৯ সালে দেশের মাটিতে সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতেছিলো ক্যারিবীয়রা।
দ্বিতীয় দিন শেষে অ্যান্টিগা টেস্টে লিড নিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। ৪ উইকেট হাতে নিয়ে ৮৫ রানে এগিয়েছিলো ক্যারিবীয়রা। ইংল্যান্ডের ১৮৭ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২৭২ রান তুলেছিলো ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় দিন বাকী ৪ উইকেটে আর মাত্র ৩৪ রান যোগ করতে পারে স্বাগতিকরা।
ড্যারেন ব্রাভো ৩৩ ও জেসন হোল্ডার ১৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন। ব্রাভো ৫০ ও হোল্ডার ২২ রান করে থামেন। লোয়ার-অর্ডারের শেষ তিন ব্যাটসম্যান দু’অংকের কোটাই স্পর্শ করতে পারেননি। তাই নিজেদের প্রথম ইনিংসে ৩০৬ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ৩টি ও মঈন আলী-জেমস এন্ডারসন ২টি করে উইকেট নেন।
১১৯ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ওয়েস্ট ইন্ডিজ পেসারদের তোপের মুখে খেই হারিয়ে ফেলে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। উইকেটে সেট হয়ে বড় ইনিংস খেলার সুযোগই পাননি তারা। নিয়মিত বিরতি দিয়ে ইংল্যান্ড ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের তিন পেসার কেমার রোচ-হোল্ডার ও আলজারি জোসেফ। প্রথম ইনিংসে ১৮৭ রান করা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ১৩২ রানে।
এই ইনিংসে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৪ রান করেন জশ বাটলার। এছাড়া ওপেনার জো ডেনলি ১৭, ররি বার্নস ১৬, জনি বেয়ারস্টো ১৪, বেন ফোকস-স্যাম কারান ১৩ রান করে করেন। বল হাতে ওয়েস্ট ইন্ডিজের রোচ-হোল্ডার ৪টি করে এবং জোসেফ ২টি উইকেট নেন।
দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ১৩২ রানে গুটিয়ে যাওয়ায় ম্যাচ জয়ের জন্য মাত্র ১৪ রান টার্গেট পায় ওয়েস্ট ইন্ডিজ। মাত্র ১৩ বল মোকাবেলা করে দলের জয় নিশ্চিত করেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার কালোর্স ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। ব্র্যাথওয়েট ৫ ও ক্যাম্পবেল ১১ রানে অপরাজিত থাকেন। দুই ইনিংসে ৮ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ।
সেন্ট লুসিয়ায় আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ১৮৭ ও ১৩২, ৪২.১ ওভার (বাটলার ২৪, ডেনলি ১৭, হোল্ডার ৪/৪৩)।
ওয়েস্ট ইন্ডিজ : ২৭২/৬ডি ও ১৭/০, ২.১ ওভার (ক্যাম্পবেল ১১*, ব্রার্থওয়েট ৫*)।
ফল : ওয়েস্ট ইন্ডিজ ১০ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : কেমার রোচ (ওয়েস্ট ইন্ডিজ)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
বাসস/এএমটি/১৫১০/স্বব