জয়পুরহাটে উন্নত মানের মসুর ও সরিষা ফসলের বীজ উৎপাদন প্রদশর্নী

253

জয়পুরহাট, ৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল জাতীয় ফসলের বীজের চাহিদা পূরণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা কৃষকের মাধ্যমে জয়পুরহাটে রোববার মসুর ও সরিষা ফসলের বীজ উৎপাদন প্রদর্শনীর আয়োজন করা হয়।
স্থানিয় কৃষি বিভাগ জানায়, সদর উপজেলার মোহাম্মাদাবাদ ইউনিয়নের তেঘরবিশা ব্লকের ক্ষুদ্র ও মাঝারি কৃষক নূর ইসলাম সুমনের জমিতে একটি মসুর ও একটি সরিষা ফসল এবং ভাদসা ইউনিয়নের দুর্গাদহ ব্লকের কৃষক মোস্তাকের জমিতে ২টি সরিষা ফসলের বীজ উৎপাদন প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো: আনোয়ার হোসেন, জেলা বীজ প্রত্যয়ন কর্মকর্তা মো: শফিকুল ইসলাম, অতিরিক্ত উপ পরিচালক মো: আবদুল্লাহ আল মামুন ও সদর উপজেলা কৃষি কর্মকর্তা সেরাজুল ইসলাম প্রমূখ। কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদনে প্রদর্শনীর জমি থেকে বিজাত বাছাই ও রোগ পোকামাকড়ের সার্বিক অবস্থা পরিদর্শন করা হয়।
কৃষি বিভাগ জানায়, কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় সদর উপজেলার প্রতিটি ইউনিয়নের একজন ক্ষুদ্র ও মাঝারি কৃষক ২টি করে প্রদর্শনী বাস্তবায়ন করছেন। বর্তমান শেখ হাসিনার নেতৃত্বাধীন কৃষি বান্ধব সরকারের কৃষি ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন পরিকল্পনার অংশ হিসাবে প্রতিটি প্রদর্শনী বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কৃষকদের মসুর ও সরিষার ভিত্তি বীজ, জৈব ও রাসায়নিক সার, বালাই নাশক প্রদান করা হয়েছে বলে জানান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম। এ ছাড়াও বীজ বপনের পূর্বে বীজশোধনে ছত্রাক নাশক ব্যবহার, সুষম সার ব্যবহার, আগাছা দমন, রোগ প্রতিরোধে ছত্রাকনাশক ব্যবহার ও বিজাত বাছাই নিশ্চিত করা হয়েছে বলেও জানান তিনি। ফলে কৃষক পর্যায়ে উন্নত মানের বীজ উৎপাদন ও সংরক্ষণ করা সম্ভব হচ্ছে।

image_printPrint