নিরাপদ খাদ্য নিশ্চিতে আইন প্রয়োগের পাশাপাশি সবাইকে সচেতন হতে হবে : কেসিসি মেয়র

329

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : খুলনা সিটি কর্পোরেশনের কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে কঠোরভাবে আইন প্রয়োগের পাশাপাশি সবাইকে সচেতন হতে হবে।
জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০১৯ উপলক্ষে আজ খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন এ সভার আয়োজন করে। এর আগে দিবস উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। মেয়রের নেতৃত্বে শহীদ হাদিস পার্ক থেকে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউজ এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।
দিবসের এবারের প্রতিপাদ্য ‘সুস্থ সবল জাতি চাই-পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’।
তালুকদার আব্দুল খালেক বলেন, জনস্বাস্থ্য নিশ্চিত করতে নিরাপদ ও পুষ্টিকর খাবারের গুরুত্ব অপরিসীম। অনিরাপধ খাদ্য গ্রহণে অনেক সময় মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি হয়। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চায়। এজন্য নিরাপদ খাবার নিশ্চিত করার লক্ষ্যে নিরাপদ খাদ্য আইন-২০১৩ প্রনয়ণ করছে। তিনি বলেন, উৎপাদনের মাঠ থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত সকলক্ষেত্রে নিরাপদ খাবার নিশ্চিত করতে হবে। মেয়র সার ও কীটনাশক ব্যবহার, খাদ্যদ্রব্যের প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ব্যবস্থা, সংরক্ষণসহ সকল কৃষিপণ্যকে নিরাপদ রাখতে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান।
খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে খুলনার অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ড. এসএম মুহসিন, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব এবং ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো.আনিছুর রহমান।