বাসস দেশ-৯ : খুলনার দেলুতি ইউনিয়নে জলবায়ু অভিযোজন পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত

326

বাসস দেশ-৯
সুইডিশ রাষ্ট্রদূত-পরিদর্শন
খুলনার দেলুতি ইউনিয়নে জলবায়ু অভিযোজন পরিদর্শনে সুইডিশ রাষ্ট্রদূত
খুলনা, ১ জুন, ২০১৮ (বাসস) : সুইডিশ রাষ্ট্রদূত চারলোটা স্কালাইটার এবং ব্যাংককে অবস্থিত সুইডিশ দূতাবাসের কাউন্সিলর, উন্নয়ন সহযোগিতার প্রধান অ্যান শার্লট মাম, আজ খুলনা জেলার পাইকগাছা উপজেলার দেলুতি ইউনিয়ন পরিষদ পরিদর্শনে আসেন এবং সেখানে নারীদের উদ্যোগে জলবায়ু অভিযোজন কর্মকান্ড দেখেন।
পরিদর্শন এই দলে আরো ছিলেন গোড়ান স্কিল, কন্ট্রোলার সুইডিশ দূতাবাস, ব্যাংকক, রেজাউল ইসলাম কন্ট্রোলার, সুইডিশ দূতাবাস, ঢাকা এবং ইউএনডিপি বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ।
বাংলাদেশকে জলবায়ু ঝুঁকিতে থাকা অন্যতম একটি প্রধান দেশ হিসেবে ধরা হয়। আর এই জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি বিপদের শংকায় থাকে মহিলারা। এই ঝুঁকি কমাতে ইউএনডিপি সুইডিশ সরকারের আর্থিক সহায়তায় বাংলাদেশ সরকারের অর্থ বিভাগের সাথে ‘ইনক্লুসিভ বাজেটিং এন্ড ফাইন্যান্সিং ফর ক্লাইমেট রেসিলিয়েনন্স (আই বি এফ সি আর)’ প্রকল্প খুলনার দেলুটি ইউনিয়নে পরিচালিত করে আসছে । যেখানে নারীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করার বিভিন্ন উপায় শেখানো হচ্ছে।
পরিদর্শনকারী দলটি এই প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন এবং সেখারকার নারীদের সাথে কথা বলেন, তারা কিভাবে কাঁকড়া চাষের মাধ্যমে বিকল্প আয়ের করছেন বা হাইড্রোপনিক এর মাধ্যমে চাষাবাদ করছেন, সেগুলো সম্পর্কে জানতে পারেন। এই প্রকল্পের মাধ্যমে নারীদের জন্য করে দেয়া “নারী কেন্দ্র” টি ও ঘুরে দেখেন।
চারলোটা স্কালাইটার নারীদের জন্য এইসব উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং তার জন্য ইউনিয়ন পরিষদ ও ইউএনডিপিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, নারীদের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি থেকে রক্ষার জন্য সুইডিশ সরকার সবসময় পাশে থাকবে।
পরে তারা দাকোপ উপজেলার সুতারখালি ইউনিয়ন যান এবং সেখানে ইউএনডিপির তৈরী করে দেয়া সাইক্লোন সিডর পরবর্তী দুর্যোগ সহনশীল আবাসস্থল পরিদর্শন করেন এবং সেখানকার স্থানীয় জনগণের সাথে কথা বলেন।
বাসস/সবি/কেসি/১৭৫০/-আসচৌ