বাসস দেশ-১৯ : বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের আত্মপ্রকাশ

286

বাসস দেশ-১৯
আত্মপ্রকাশ- ব্রাহ্মণ
বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের আত্মপ্রকাশ
ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রথমবারের দেশের হিন্দু সম্প্রদায়ের ব্রহ্মণ বর্ণের লোকজনদের ‘বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ’ নামে একটি সনাতন সংগঠনের আত্মপ্রকাশ ঘটল। প্রাথমিকভাবে সংগঠনটির একটি কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা লেফটেনেন্ট কর্নেল (অব) নিরঞ্জন ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিসেবে বিজয় কৃষ্ণ ভট্টাচার্য ।
আজ শুক্রবার রাজধানীর শাহজাহানপুরে বাংলাদেশ রেলওয়ে সার্বজনীন পূজা মন্দিরে ‘জাতীয় ব্রাহ্মণ প্রতিনিধি সম্মেলনে’ এই নতুন সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে।
সম্মেলনে বাংলাদেশ ব্রাহ্মণ সংসদের সভাপতি লেফটেনেন্ট কর্নেল (অব) নিরঞ্জন ভট্টাচার্য জানান, দেশের সকল ব্রাহ্মণদের একতাবদ্ধ করে ব্রহ্ম ও হিন্দু সমাজকে জাগ্রত করাই তাদের মূল লক্ষ্য। এছাড়া তিনি এ সময় ব্রাহ্মণদের প্রশিক্ষণ ও সাধনার মাধ্যমে ব্রহ্মত্ব অর্জনের বিষয়ে গুরুত্ব দেন।
সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক বিজয় কৃষ্ণ ভট্টাচার্য জানান, সারাদেশের ব্রাহ্মণদের একতাবদ্ধ করতে এই প্রথম ব্রাহ্মণদের একটি সংগঠন করা হল। বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করে সংগঠনটি তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়া হবে। বাংলাদেশের বসবাসরত ব্রাহ্মণরাই এই সংগঠনের সদস্য।
তিনি ব্রাহ্মণদের সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, কেউ সমস্যা পড়লে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন। আমরা সহযোগিতা করার চেষ্টা করব।
একটি বৈদিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়ে তিনি বলেন, অষ্টম শ্রেণী পর্যন্ত হিন্দু শিক্ষার্থীদের সংস্কৃতি শিক্ষা প্রধান ও পুরোহিতদের প্রশিক্ষণ এবং ভাতা দেয়ার ওপর গুরুত্বারোপ করেন।
এ সময় পুলিশের ডিআইজি দেব দাস ভট্টাচার্য ও ব্যবসায়ী ইঞ্জিনিয়ার অমিয় মুখার্জিসহ বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা থেকে আগত প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
বাসস/এবিএইচ/২১২০/-এবিএইচ