মঞ্চস্থ হলো আখতারুজ্জামান ইলিয়াসের ‘খোয়াবনামা’

374

ঢাকা, ২৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : প্রয়াত খ্যাতিমান কথা সাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের কালজয়ী উপন্যাস ‘খোয়াবনামা’ অবলম্বনে প্রথমবারের মতো নাটক মঞ্চস্থ হলো।
এই উপন্যাস নিয়ে নাটক ‘খোয়াবনামা’র প্রথম প্রদর্শনী করলো গ্রুপ থিয়েটার প্রাচ্যনাট। নাটকের এই দলটির পরীক্ষামূলক প্রযোজনা ‘খোয়াবনাম’। গতকাল রাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিপুলসংখ্যক দর্শক নাটকটি উপভোগ করেন।
প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৩৫তম ব্যাচের শিক্ষার্থীরা নাটকটিতে অভিনয় করেন। ‘খোয়াবনামা’ উপন্যাস থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন শওকত হোসেন সজিব। নির্দেশনায় ছিলেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।
নাটক মঞ্চায়নের আগে স্কুলটির ৩৫তম ব্যাচের সমাপনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস, অভিনয় শিল্পী বিপাশা হায়াত ও প্রাচ্যনাট স্কুলের পরিচালক শহিদুল মামুন। সভাপতিত্ব করেন প্রাচ্যনাটের ডিরেক্টর ক্রিয়টিভ নাট্যজন আজাদ আবুল কালাম। অনুষ্ঠানে ৩৫ ব্যাচের শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।
অধ্যাপক খালিকুজ্জামান ইলিয়াস বলেন, কালজয়ী কোন উপন্যাসকে মঞ্চের এক দেড় ঘন্টার নাটকে পুরো বিষয়কে উপস্থাপন করা কঠিন কাজ। প্রাচ্যনাট এই কঠিন কাজটি করলো। উপন্যাস ও নাটক আলাদা কিছু নয়। নাটকে যেমন উপন্যাস থাকে, তেমনি উপন্যাসেও নাটকের চালচ্চিত্র থাকে। নাট্যজনেরা তা সার্থক করে তোলেন।
বিপাশা হায়াত বলেন, অভিনয় হচ্ছে প্রেম ও ভালবাসা। যারা এর সঙ্গে প্রেম করতে পারেন এবং ভালবাসেন, তারা সফল হন। খোয়াবনামা থেকে অনেক শিল্পী বের হয়ে আসবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
আজাদ আবুল কালাম বলেন, আমরা একটা খোয়াব দেখছি। সেই খোয়াব নিয়েই এবার আমাদের স্কুলের ৩৫ ব্যাচের শিক্ষার্থীরা মঞ্চে এসেছেন। এই নাটকটি হলো একটি বার্তা। যা নিয়ে প্রাচ্যনাট এগিয়ে চলছে।
সাইফুল ইসলাম জার্নালের সার্বিক ব্যবস্থাপনায় নাটকটির গানের সুর করেছেন রাহুল আনন্দ। সংগীত পরিচালনা করেছেন নীল কামরুল। অভিনয় করেন ফজলে রাব্বি, সৌমিক কুমার সাহা, নিপা আক্তার, রথি দাশ গুপ্ত, সাদিয়া জান্নাত জয়া, উচ্চ্বাস তালুকদার, সাগর বড়–য়া, মাহবুবুর রহমান, ফাইরুজা কৃষ্টি, বৃষ্টি আক্তার, সিনথিয়া হাই, সৌন্দর্য প্রিয়দর্শনী,স্বর্ণালী রায়,আল আরাফ,উর্মি সাহা, সাজ্জাদুর রহমান, শায়লা মারিয়াম হোসেন, আজহারুল ইসলাম হৃদয়। শুরুতে সাইফুল ইসলাম জার্নালের রচনা ও নির্দেশনায় ৩৬তম ব্যাচের কার্যত্রমের ওপর আধ ঘন্টার চলচ্চিত্র প্রদর্শিত হয়।