কিম জং নামের হত্যার শুনানী মার্চ পর্যন্ত মুলতবি

185

শাহ আলম (মালয়েশিয়া), ২৮ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : উত্তর কোরীয় নেতার বৈমাত্রেয় ভাইকে হত্যার অভিযোগে দুই নারীর বিচারের শুনানী সোমবার মার্চ পর্যন্ত মুলতবি করা হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
২০১৭ সালের অক্টোবর মাস থেকে ইন্দোনেশীয় নাগরিক সিতি আইসিয়াহ ও ভিয়েতনামের নাগরিক দোয়ান থাই হুয়োং নামের ওই দুই অভিযুক্ত নারীর বিচার চলছে।
তাদের বিরুদ্ধে কুয়ালালামপুর বিমানবন্দরে কিং জং নামের মুখে ‘ভিএক্স’ নামে এক ধরনের শক্তিশালীয় রাসায়নিক স্প্রে করার অভিযোগ আনা হয়েছে।
২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের এই হত্যাকা- সারা বিশ্বকে স্তম্ভিত করে দেয়। তবে অভিযুক্ত দুই নারী হত্যার অভিযোগ অস্বীকার করেছে।
তারা যে নামের মুখে বিষাক্ত জিনিষ স্প্রে করতে যাচ্ছে, তা তারা জানত না বলে দাবি করে। তারা মনে করেছিল এটি একটি কৌতুকক্রীড়া। উত্তর কোরীয় এজেন্টরা তাদেরকে এমনটাই বুঝিয়ে প্রতারিত করেছে।
এই মামলায় বিপুল সংখ্যক সাক্ষ্য থাকায় এবং শুনানীগুলো অব্যাহতভাবে না হওয়ায় বিচার কার্যক্রম ধীর গতিতে চলছে।
আগস্ট মাসে রাষ্ট্রপক্ষ মামলাটির উপস্থাপনা সম্পন্ন করার পর থেকে এই মামলার কোন শুনানী হয়নি।
আসামীপক্ষের আবেদনের প্রেক্ষিতে সর্বশেষ শুনানীটি হয়েছে। তাদের পক্ষ থেকে প্রধান প্রত্যক্ষদর্শীর বিবৃতি উপস্থাপন করতে বলা হয়েছে।
রাষ্ট্রপক্ষ পাল্টা যুক্তি দিয়ে বলেছে, প্রকাশ্যে এই বিবৃতি উপস্থাপন করা উচিৎ নয়।
চলতি সপ্তাহে বেশ কয়েকটি পূর্ব নির্ধারিত শুনানী বাতিল করা হয়েছে। ১১ মার্চ বিচারকার্যটি পুনরায় শুরু হবে।
বিচারের প্রথম মাসগুলোতে আদালতে উত্তর কোরীয় নেতা কিম জং উনের বৈমাত্রেয় ভাইকে হামলার সিসিটিভির ফুটেজ দেখানো হয়। এ সময় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা একে পরিকল্পিত হত্যাকা- বলে দাবি করে।
এদিকে এই হত্যাকা-ের নির্দেশ দাতা হিসেবে উত্তর কোরিয়াকে অভিযুক্ত করে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ং বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।
দোষী প্রমাণিত হলে প্রচলিত আইনে ওই দুই নারীর মৃত্যুদ- হবে।
মালয়েশিয়ার নতুন সরকার মৃত্যুদ- তুলে দেয়ার অঙ্গীকার করলেও এজন্য পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন।