অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না : বাণিজ্যমন্ত্রী

162

ঢাকা, ৩১ মে, ২০১৮ (বাসস) : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নির্ধারিত সময়ের পর অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে না। বাংলাদেশ এখন তৈরি পোশাক শিল্প কল-কারখানার নিরাপত্তা ও কর্মবান্ধব পরিবেশ তদারকির সক্ষমতা অর্জন করেছে।
সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ে আজ আসন্ন পবিত্র ঈদুল ফিতর সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে তৈরি পোশাক শিল্প খাতে নিয়োজিত শ্রমিকদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি সময়মত পরিশোধ এবং ঈদের ছুটি সমন্বয় বিষয়াদি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত এক বিশেষ সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, ৩১ মে অ্যাকর্ডের এবং ৩০ জুন অ্যালায়েন্সের মেয়াদ শেষ হবে, এরপর ৬ মাস কার্যক্রম গুছিয়ে নেয়ার সময় দেয়া হবে। বাংলাদেশে এ দু’টি সংস্থার আর প্রয়োজন হবে না। পৃথিবীর কোথাও এ ধরনের সংস্থার কার্যক্রম নেই। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর এখন পর্যন্ত কোন দুর্ঘটনা ঘটেনি। এখন থেকে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) নিয়মিত পরিদর্শনের কাজ করবে।
মন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন, ভাতা, বোনাস নিয়ে কোন ধরনের সমস্যা হবে না। শ্রমিকরা যথাসময়ে তাদের পাওনা বুঝে পাবেন। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। নির্ধারিত সময়ে বেতন এবং ঈদের ছুটির আগেই বোনাস প্রদান করা হবে। ঈদের আগে শ্রমিকদের ছুটি, নিরাপদ যাতায়াত এবং নিরাপত্তার বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হবে।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে নিয়োজিত অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই’র প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বিটিএমএ’র পরিচালক বি এম শোয়েব প্রমুখ উপস্থিত ছিলেন।

image_printPrint