বাসস ক্রীড়া-১১ : ২২ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় পাকিস্তান

429

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-ইংল্যান্ড-পাকিস্তান
২২ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় পাকিস্তান
লন্ডন, ৩১ মে, ২০১৮ (বাসস/এএফপি) : লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট সহজেই জিতে নেয় পাকিস্তান। তাই ইংল্যান্ডের মাটিতে ২২ বছর ধরে সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব ঘোচানোর দ্বারপ্রান্তে পাকিস্তান। আগামীকাল থেকে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিতলে বা ড্র করলেই সিরিজ জয়ের ২২ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে সক্ষম হবে পাকিস্তান। পক্ষান্তরে দীর্ঘদিন দেশের মাটিতে পাকিস্তানের কাছে সিরিজ না হারার রেকর্ড ধরে রাখতে বদ্ধপরিকর স্বাগতিক ইংল্যান্ড। এ জন্য সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিততে চায় ইংলিশরা। হেডিংলিতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু বিকেল ৬টায়।
১৯৯৬ সালে সর্বশেষ ইংল্যান্ডের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিলো পাকিস্তান। তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় তারা। ইংল্যান্ডের মাটিতে সেটিই ছিলো পাকিস্তানের তৃতীয় ও শেষ সিরিজ জয়। টানা তিনটি টেস্ট সিরিজ জয়ের পর গেল ২২ বছরে ইংল্যান্ডের মাটিতে আরও কোন সুখস্মৃতি নেই পাকিস্তানের।
তবে এবার সিরিজ জয়ের দারুণ এক সুযোগ তৈরি হয়েছে পাকিস্তানের। কারণ, লর্ডসে সিরিজের প্রথম টেস্ট ৯ উইকেটের বড় ব্যবধানে জিতে নিয়েছে সফরকারীরা। ব্যাটসম্যান-বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ইংলিশদের বিধ্বস্ত করে সফরফরাজের দল।
ইংল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচ জয়কে বড় অর্জন বলে মনে করছেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির। তিনি বলেন, ‘ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে টেস্ট জয় অনেক বড় অর্জন।’
প্রথম টেস্ট জয়কে বড় অর্জন বলছেন আমির। তবে যদি টেস্ট সিরিজ জয় করতে পারেন তাহলে সেটিকে কি বলবেন আমির? তিনি বলেন, ‘সিরিজ জয় করতে পারলে সেটা হবে আমার জীবনের সেরা স্মৃতি।’
হেডিংলি টেস্টে ইংল্যান্ড-পাকিস্তান, দু’দলই একাদশে পরিবর্তন আনছে। পাকিস্তানের বাবর আজমের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন ফখর জামান। তবে ইংল্যান্ড শিবিরে হচ্ছে দু’টি পরিবর্তন। ইনজুরিতে পড়া অলরাউন্ডার বেন স্টোকসের পরিবর্তে স্যাম কারান এবং ওপেনার মার্ক স্টোনম্যানের পরিবর্তে দলে আসছেন কিটন জেনিংস।
দলে সুযোগ পেয়ে জেনিংস বলেন, ‘শুধুমাত্র তোমার রানকেই বিবেচনা করা হবে।’
সাবেক অধিনায়ক এন্ড্রু স্ট্রাউসের অবসরের পর গেল ছয় বছরে ১২ জন ওপেনার ক্রিজে সঙ্গী হয়েছেন অ্যালিস্টার কুকের। কিন্তু কেউ কুকের সাথে নিজের জায়গা পাকাপোক্ত করতে পারেননি। লর্ডসে টেস্টের দু’ইনিংসে মাত্র ১৩ রান করায় দল থেকে বাদ পড়লেন স্টোনম্যান।
বাসস/এএফপি/এএমটি/১৯৩০/-স্বব