বাসস ক্রীড়া-৯ : কোপা আমেরিকা : ব্রাজিল সহজ গ্রুপে হলেও কঠিন প্রতিপক্ষ পেয়েছে আর্জেন্টিনা

319

বাসস ক্রীড়া-৯
ফুটবল-কোপা দেল রে-ড্র
কোপা আমেরিকা : ব্রাজিল সহজ গ্রুপে হলেও কঠিন প্রতিপক্ষ পেয়েছে আর্জেন্টিনা
রিও ডি জেনিরো, ২৫ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : ২০১৯ সালের কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের ড্র গতকাল রিও ডি জেনিরোতে সম্পন্ন হয়েছে। এতে স্বাগতিক ব্রাজিল অপেক্ষাকৃত সহজ গ্রুপ পেলেও চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে লড়তে হবে কলম্বিয়ার মত শক্তিশালী দলের বিপক্ষে।
ড্রয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ বাছাই হিসেবে অন্তর্ভুক্ত হয় আট বারের শিরোপা জয়ী ব্রাজিল। লটারির মাধ্যমে গ্রুপের বাকী দল হিসেবে যুক্ত হয়েছে বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু। আগামী ১৪ জুন সাও পাওলোতে বলিভিয়ার বিপক্ষে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট।
অতিথি দল হিসেবে প্রথমবারের মত দক্ষিণ আমেরিকান এই টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে আগামী বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। যারা অন্তর্ভুক্ত হয়েছে বি’ গ্রুপে। ফেভারিট আর্জেন্টিনার সঙ্গে গ্রুপভুক্ত বাকী দল দুটি হচ্ছে কলম্বিয়া ও প্যারাগুয়ে।
১৯৯৯ সালে টুর্নামেন্টে প্রথমবারের মত অংশ নিয়েছিল এশিয়ার ফুটবল পরাশক্তি জাপান। যেখানে হতাশা ছাড়া কিছুই দিতে পারেনি তারা। দ্বিতীয় বারের মত এবারো কোপা আমেরিকায় অংশ নিতে যাচ্ছে জাপান। সি’ গ্রুপে পড়া দলটিকে এবারো লড়তে হবে কঠিন প্রতিপক্ষের সঙ্গে। যেখানে থাকছে রেকর্ড পরিমান ১৫ বারের শিরোপা জয়ী উরুগুয়ে, বর্তমান চ্যাম্পিয়ন চিলি এবং ইকুয়েডর।
নিজ মাঠে ২০১৪ বিশ্বকাপের সেমি-ফাইনালে শিরোপা জয়ী জার্মানীর কাছে ৭-১ গোলের বিশাল ব্যবধানে পরাজয়ের ক্ষত দূর করতে এবার টুর্নামেন্টে অংশ নিতে যাচ্ছে কোচ তিতে’র নেতৃত্বাধীন ব্রাজিল। যারা সর্বশেষ কোপা আমেরিকার শিরোপা জয় করেছে সেই ২০০৭ সালে। এরপর আর আঞ্চলিক এই শীর্ষ টুর্নামেন্টের শিরোপার দেখা পায়নি তারা। গত আসরে নক আউট পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে সর্বাধিক ৫বার বিশ্বকাপের শিরোপা জয়ী দলটিকে। এবারো টুর্নামেন্টের আগে তারকা খেলোয়াড় নেইমারের নতুন করে ইনজুরি ভাবিয়ে তুলেছে দলটিকে। বুধবার প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) এই তারকা নতুন করে পায়ের ইনজুরিতে পড়েছেন।
এদিকে দীর্ঘ সময় ধরে বড় কোন আসরে শিরোপা জয় করতে না পারাটা আর্জেন্টিনার জন্য সবচেয়ে গুরুত্বপুর্ন চিন্তার বিষয়। যদিও কোপা আমেরিকার সর্বশেষ ৫টি আসরের চারটিতেই ফাইনাল খেলেছে দেশটি। সর্বশেষ দুই আসরে টাইব্রেকারে চিলির কাছে হেরে শিরোপা বঞ্চিত হতে হতে হয়েছে আর্জেন্টাইনদের। ১৯৯৩ সালের পর বড় কোন শিরোপার দেখা পায়নি তারা।
আগামী ১৫ জুন সালভাদরে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করবে আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপের পর প্রস্তুতকৃত ফিফা র‌্যাংকিংয়ে যারা একধাপ পরে অবস্থান করছে। আর্জেন্টিনা দলের আরেকটি আলোচনার বিষয় হচ্ছে আসন্ন টুর্নামেন্টে বিশ্ব সেরা ফুটবল তারকা লিওনেল মেসির অংশগ্রহন নিয়ে। আসন্ন টুর্নামেন্টে তিনি অংশ নিচ্ছেন কিনা সেটি এখনো পরিস্কার নয়।
বিশ্বকাপ বিপর্যয়ের পর জাতীয় দলের দায়িত্ব নেয়া অন্ত:বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির অধীনে এখনো কোন আন্তর্জাতিক ম্যাচে অংশ নেননি মেসি। কারণ বিশ্বকাপের পর আর্জেন্টিনার অংশ নেয়া ছয়টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের একটিতেও অংশ নেননি বার্সেলোনা সুপার স্টার মেসি।
আগামী ৭ জুলাই রিও’র আইকনিক স্টেডিয়াম মারাকানায় অনুষ্টিত হবে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ।
ড্র:
গ্রুপ ‘এ’ : ব্রাজিল, বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু
গ্রুপ ‘বি’ : আর্জেন্টিনা, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কাতার
গ্রুপ ‘সি’ : উরুগুয়ে, ইকুয়েডর, জাপান ও চিলি
বাসস/এএফপি/এমএইচসি/১৯১৫/স্বব