২০২৪ সালে ১০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি করা সম্ভব : বাণিজ্যমন্ত্রী

215

ঢাকা, ২৩ জানুয়ারি, ২০১৯ (বাসস ) : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২৪ সালে ১০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি করা সম্ভব।
বর্তমানে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় এবং দেশের মোট রপ্তানি আয়ের ৮১ দশমিক ২৩ শতাংশ আসে তৈরি পোশাক থেকে উল্লেখ করে তিনি বলেন, ২০২১ সালে তৈরি পোশাক রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। এ খাতের রপ্তানি বৃদ্ধিতে বিশেষ গুরুত্ব দেওয়া হবে বলেও জানান তিনি।
বাণিজ্যমন্ত্রী আজ ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজক সংস্থা সেমস গ্লোবাল এবং চায়নার সাব-কাউন্সিল অব টেক্সটাইল ইন্ডাস্ট্র্রির (টেক্স) যৌথ উদ্যোগে আয়োজিত চার দিনব্যাপী ‘১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন এন্ড ফেব্রিক শো-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
সেমস্ গ্লোবালের কর্ণধার মিজ মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ’র প্রেসিডেন্ট মোঃ সিদ্দিকুর রহমান, বিজিএমইএ’র সাবেক প্রেসিডেন্ট মোঃ আতিকুল ইসলাম, বিকেএমইএ’র ফাস্ট ভাইস-প্রেসিডেন্ট মনসুর আহমেদ এবং চায়নার সাব-কাউন্সিল অভ্ টেক্সটাইল ইন্ডাস্ট্র্রির (টেক্স) পরিচালক সেন জেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। ২০২৪ সালে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে। পাকিস্তান থেকে বাংলাদেশ সকল ক্ষেত্রে এগিয়ে আছে এবং ভারত থেকেও কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে। দেশের এগিয়ে যাবার জন্য সকল ক্ষেত্রে কাজ চলছে।
উল্লেখ্য, মেলায় ২২টি দেশের ৩৭০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধা সাড়ে ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

image_printPrint