বাসস ক্রীড়া-১৪ : কোপা আমেরিকায় চাপে থাকবে ব্রাজিল ও আর্জেন্টিনা

188

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-কোপা আমেরিকা-ব্রাজিল-আর্জেন্টিনা
কোপা আমেরিকায় চাপে থাকবে ব্রাজিল ও আর্জেন্টিনা
সাওপাওলো, ২৩ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : এই পর্যন্ত বিশ্বকাপ ফুটবলের ৭টি শিরোপা জয় করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। আসন্ন কোপা আমেরিকায় দুই দলের হয়ে অংশ নেবেন বিশ্বের সেরা দুই স্ট্রাইকার নেইমার ও লিওনেল মেসি। সব কিছু মিলিয়ে আগামী জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় চাপের মধ্যে থাকবে আর্জেন্টিনা ও স্বাগতিক ব্রাজিল।
দল দু’টির মধ্যে প্রথম চাপটি শুরু হয়েছে আগামীকাল অনুষ্ঠেয় টুর্নামেন্টের শ্বাস রুদ্ধকর ড্র নিয়ে। রিও ডি জেনিরোতে অনুষ্ঠিতব্য এই ড্রয়ের পর তারা জানতে পারবে গ্রুপ পর্বে কোন কোন দলের মুখোমুখি হবে।
দীর্ঘ ২৬ বছর ধরে বড় কোন ট্রফি জয় করতে পারেনি আর্জেন্টিনা। অপরদিকে ২০১৪ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে লজ্জাস্কর হার নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেবার পর ব্রাজিল কাটিয়ে দিয়েছে বেশ কয়েকটি বছর। এখনো তাদের স্মৃতিপটে আঘাত করছে বিশ্বকাপের ওই দু:স্বপ্ন। সেমি-ফাইনালে জার্মানীর কাছে ৭-১ গোলের বিশাল ওই হারের দু:সহ যন্ত্রনা থেকে বের হতে হলে ব্রাজিলের সামনে শিরোপা জয়ের বিকল্প কোন পথ খোলা নেই।
প্রতিদ্বন্দ্বিতামূলক কোন আসরে নেমেই বার বার ভুল পথে পা দিচ্ছে দক্ষিণ আমেরিকার এই দুই ফুটবল পরাশক্তি। সর্বশেষ আসরের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে ব্রাজিলকে। শুধু মাত্র হাইতির বিপক্ষে জয় পাওয়া দলটি পেরুর কাছে ১-০ গোলে হার মেনে টুর্নামেন্ট ছেড়ে ঘরে ফিরে আসে। ২০০৭ সালে সর্বশেষ শিরোপা জয় করা ব্রাজিল এরপর সর্বোচ্চ কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলার সুযোগ পেয়েছে।
এদিকে আর্জেন্টিনা টুর্নামেন্টের সর্বশেষ ৫টি ফাইনালে অংশ নিলেও হার মেনেছে চারটিতেই। তন্মধ্যে তিনটিতেই হেরেছে টাইব্রেকারে। যে কারণে দেশটির বিশ্ব কাপানো তারকা লিওনেল মেসি এখনো পর্যন্ত দেশের হয়ে পায়নি বড় কোন আন্তর্জাতিক স্বীকৃতি। ইতোমধ্যে আর্জেন্টিনার জাতীয় দল থেকে দীর্ঘদিন ধরেই দূরে রয়েছে বার্সেলোনা সুপার স্টার। রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব থেকে বিদায় নেয়ার পর এক অর্থে আর্জেন্টিরা হয়ে কোন আন্তর্জাতিক ম্যাচেই অংশ নেননি মেসি। এই সময়ে আর্জেন্টিনা ছয়টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশগ্রহণ করেছে, কিন্তু কথিত ‘বিশ্রামের মোড়কে’ তিনি বার্সেলোনাতেই থেকে গেছেন।
টাই স্পোর্টস টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন ফেডারেশনের সভাপতি ক্লদিও তাপিয়া বলেন, ‘আমি জানি, তাকে (মেসি) যদি জাতীয় দলভুক্ত করা হয় তাহলে তিনি খেলবেন। তবে বাস্তবিক অর্থে সেটি নির্ভর করছে কোচের উপর।’
২০১৬ সালে যুক্তরাস্ট্রে অনুষ্টিত টুর্নামেন্টের শতবর্ষী আসরের ফাইনালে টাইব্রেকারে চিলির কাছে পরাজিত হবার পরেই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহনের ঘোষণা দিয়েছিলেন মেসি। কিন্তু ধুকতে থাকা আর্জেন্টিনাকে রাশিয়া বিশ্বকাপের চুড়ান্ত পর্বে পৌঁছে দেয়ার লক্ষ্যেই কয়েকমাস পর অবসর ভেঙ্গে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছিলেন মেসি।
কিন্তু কোচ জর্জ সাম্পাওলি ও খেলোয়াড়দের মধ্যে ‘কথিত বিরোধের’ জেরে আবারো হোঁচট খায় আর্জেন্টিনা। এক পর্যায়ে অন্তবর্তীকালীন কোচের হাতে দায়িত্ব ছেড়ে দিয়ে বিদায় নেন সাম্পাওলি। তবে বিশ্বকাপের ব্যর্থতায় এবার অবসরের ঘোষণা দেননি মেসি। দূরত্ব বজায় রেখেছেন জাতীয় দলের সঙ্গে।
-আমাদের জয় পেতে হবে-
আসন্ন টুর্নামেন্টে সবচেয়ে বেশি চাপের মধ্যে থাকতে হবে ব্রাজিলীয় কোচ তিতেকে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে পরাজিত হয়ে বিদায় নেয়ার পরও জাতীয় দলের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে কোচের। রাশিয়ার ব্যর্থ মিশন শেষ করে আসার পর দলটিকে নিয়ে নিজস্ব কিছু পরীক্ষা-নীরিক্ষা শুরু করেছেন তিনি। গত বছর নভেম্বরে এস্তাদাও পত্রিকাকে তিতে বলেছিলেন,‘ আমাদের জয় পেতে হবে।’
তবে শিরোপা জয়ের জন্য এখনো পর্যন্ত তরুণদের নাড়িয়ে দেয়ার মত কোন পরিকল্পনা তিনি সাজাতে পারেননি। নিজের খেলার দর্শনের সঙ্গে কোন প্রকার আপোষ করবেননা উল্লেখ করে তিনি বলেছিলেন, ‘আমি আগ্রাসী খেলার মাধ্যমে হারের ঝুঁকি নিতে চাই।’
আসন্ন ড্রয়ে শীর্ষ দলের তকমা থাকবে এই দুই পাওয়ার হাউজের সঙ্গে। ফিফার বিশ্ব র‌্যাংকিংয়ের তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আর আর্জেন্টিনার অবস্থান ১১তম। যে কারণে ড্রয়ের পুল আবর্তিত হবে এ দুই দলকে ঘিরেই।
তবে দক্ষিণ আমেরিকা অঞ্চলে দুর্বল কোন দল নেই বললেই চলে। গত আসরে ব্রাজিল তাদের গ্রুপের প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল পেরু ও ইকুয়েডরকে। যাদের অতিক্রম করতে পারেনি ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ওই অঞ্চলের আরেক শীর্ষ র‌্যাংকধারী দলের নাম উরুগুয়ে। এই টুর্নামেন্টে যারা এখনো সবচেয়ে সফল দল। জয় করেছে ১৫টি শিরোপা। আর্জেন্টিনার চেয়ে একটি একটি শিরোপা বেশি।
প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) তারকা এডিনসন কাভানি ও বার্সেলোনা সুপার স্টার লুইস সুয়ারেজের অন্তর্ভুক্তিতে অনুপ্রাণীত দলটি সর্বশেষ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে। আসরে এটি ছিল তাদের একমাত্র পরাজয়।
টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিও এবারের আসরে দ্বিতীয় শীর্ষ দল হিসেবে থাকবে ড্রয়ের অনুষ্ঠানে। ম্যানচেস্টার ইউনাইটেড তারকা এলেক্সিস সানচেজের অনুপ্রেরণায় অনুপ্রাণীত দলটি শিরোপা ধরে রাখার জন্য এবারো সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখবে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৩০/মোজা/স্বব