বাসস রাষ্ট্রপতি-১ : নিরাপদ সবজি উৎপাদনে কার্যকর উদ্যোগ নেয়ার আহবান রাষ্ট্রপতির

181

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি-সবজি মেলা
নিরাপদ সবজি উৎপাদনে কার্যকর উদ্যোগ নেয়ার আহবান রাষ্ট্রপতির
ঢাকা, ২৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ নিরাপদ সবজি উৎপাদনে আধুনিক প্রযুক্তির ব্যবহারে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইর প্রতি আহ্বান জানিয়েছেন।
আগামীকাল ২৪ জানুয়ারি জাতীয় সবজি মেলা ২০১৯ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ আহবান জানান। তিনি সবজি উৎপাদনের ক্ষেত্রে নির্মল পরিবেশ নিশ্চিতেরও আহবান জানান।
প্রতিবারের ন্যায় এবারও ২৪ থেকে ২৬ জানুয়ারি কৃষি মন্ত্রণালয় থেকে জাতীয় সবজি মেলা আয়োজনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। তিনি মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তা, দর্শনার্থী, ক্রেতাসাধারণ ও মেলা আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান ।
তিনি বলেন, শরীর ও মনের সুস্থতার জন্য সুষম খাদ্য অপরিহার্য। শাকসবজি বিভিন্ন ভিটামিন ও খনিজ লবণের মূল্যবান উৎস। তাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে শাকসবজি খাওয়া প্রয়োজন। বাংলাদেশের মাটি ও জলবায়ু বিভিন্ন শাকসবজি উৎপাদনের জন্য অত্যন্ত উপযোগী। বসতবাড়ি থেকে শুরু করে আবাদযোগ্য সকল জায়গায় মৌসুম উপযোগী শাকসবজির আবাদ বৃদ্ধির সাথে সাথে শাকসবজির বিপণনেও সংশ্লিষ্ট সকলকে যতœশীল হতে হবে।
তিনি বলেন, জাতীয় সবজি মেলার এবারের প্রতিপাদ্য ‘নিরাপদ সবজি করব চাষ, পুষ্টি মিলবে বার মাস’ বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত যথার্থ হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে শাকসবজি উৎপাদনে বাংলাদেশ ইতোমধ্যে বিশ্বে ৩য় স্থান অর্জন করেছে। সবজি উৎপাদনে এ ধারাবাহিকতা বজায় থাকলে অভ্যন্তরীণ চাহিদা পূরণ করেও শাকসবজি রপ্তানি বৃদ্ধির মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। তিনি বলেন, জাতীয় সবজি মেলার আয়োজন জনসাধারণের মাঝে নিরাপদ সবজি উৎপাদন ও পুষ্টির চাহিদা পূরণে সবজির প্রয়োজনীয়তা বিষয়ে সচেতনতা তৈরিতে ইতিবাচক অবদান রাখবে।
বাসস/তবি/এমআর/১৭০৩/-কেএমকে