সস ক্রীড়া-৫ : চলতি বছর অবসরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক গোলরক্ষক হাওয়ার্ড

139

বাসস ক্রীড়া-৫
ফুটবল-অবসর
চলতি বছর অবসরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সাবেক গোলরক্ষক হাওয়ার্ড
লস এ্যাঞ্জেলস, ২৩ জানুয়ারি ২০১৯ (বাসস) : চলতি বছর মেজর লিগ সকার মৌসুম শেষ হবার সাথে সাথে সব ধরনের ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক গোলরক্ষক টিম হাওয়ার্ড।
ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটনের সাবেক এই অভিজ্ঞ গোলরক্ষক যুক্তরাষ্ট্রের জার্সি গায়ে তিনটি বিশ্বকাপে খেলেছেন। টুইটার বার্তায় অবসরের সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন ৩৯ বছর বয়সী এই তারকা গোলরক্ষক। এ সম্পর্কে এমএলএস’র ক্লাব কোলোরাডো র‌্যাপিডসের গোলরক্ষক হাওয়ার্ড লিখেছেন, ‘এবারের এমএলএস মৌসুমের দিকে আমি অধীর আগ্রহে তাকিয়ে আছি। কারন এটাই আমার শেষ মৌসুম। আবেগ দেখানোর অনেক সময় এখনো বাকি আছে। এই মুহূর্তে আমি প্রতিটি মিনিট উপভোগ করতে চাই। র‌্যাপিডসকে সামনে এগিয়ে নিতে সবসময়ই আমি কঠোর পরিশ্রম করেছি, সেটা অব্যাহত থাকবে।’
যুক্তরাষ্ট্রের জাতীয় দলের ইতিহাসে সর্বোচ্চ ১২১টি ম্যাচ খেলে গোলরক্ষক হিসেবে রেকর্ড গড়েছেন হাওয়ার্ড। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের দুর্দান্ত লড়াইয়ে হাওয়ার্ডের অনবদ্য অবদান ছিল। বেলজিয়ামের বিপক্ষে শেষ ১৬’র লড়াইয়ে পরাজিত হয়ে যুক্তরাষ্ট্র বিদায় নিলেও পুরো ম্যাচে ১৫টি সেভ করে গোলরক্ষক হিসেবে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন হাওয়ার্ড। তার সুবাদেই ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়িয়েছিল।
২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে যুক্তরাষ্ট্র খেলতে ব্যর্থ হবার পরপরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছিলেন হাওয়ার্ড। ত্রিনিদাদ ও টোবাগোর বিপক্ষে বাছাইপর্বে শেষ ম্যাচে হতাশাজনক পরাজয়ে যুক্তরাষ্ট্রের বিদায় নিশ্চিত হয়।
ক্লাব পর্যায়ে হাওয়ার্ড ইংলিশ প্রিমিয়ার লিগে দারুন সফল ছিলেন। ২০০৩ সালে মেট্রো স্টারস থেকে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন। ২০০৬-০৭ মৌসুমে ধারে এভারটনে যোগ দেন এবং পরবর্তীতে তার চুক্তি স্থায়ী হয়। গোডিসন পার্কে তিনি সাফল্যের সাথে নয় মৌসুম কাটিয়েছেন।
বাসস/নীহা/১৪০০/স্বব