দেশের ৫ কোটি যুবককে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা হবে : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

145

ঢাকা, ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেছেন, দেশের ৫ কোটি যুবককে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা হবে। তাই যুবদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের জন্য প্রত্যেক উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।
আজ যুব উন্নয়ন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাহিদ আহসান রাসেল বলেন, দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুব সমাজ রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম প্রধান শক্তি হচ্ছে যুবশক্তি।
তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারেও যুবদের মানসম্মত শিক্ষা, দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান, শারীরিক ও মানসিক স্বাস্থ্য, সুস্থ বিনোদনের ব্যবস্থা, রাজনৈতিক ও নাগরিক ক্ষমতায়ন এবং সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও মাদকমুক্ত যুবসমাজ বিনির্মাণে সর্বাধিক গুরুত্ব প্রদান করা হয়েছে।
উপজেলা পর্যায়ে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি এসব প্রশিক্ষণ কেন্দ্রগুলোকে পর্যায়ক্রমে তরুণ কর্মসংস্থান কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।
তিনি বলেন, যুবসমাজ জনসংখ্যার সবচেয়ে প্রতিশ্রুতিশীল ও উৎপাদনমুখী অংশ। সুতরাং আমাদের জাতীয় উন্নয়ন অনেকাংশে যুবদের কর্মস্পৃহা ও কর্মোদ্দীপনার উপর নির্ভরশীল। জনসংখ্যার প্রতিশ্রুতিশীল, উৎপাদনক্ষম ও কর্মপ্রত্যাশী এই যুবগোষ্ঠীকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং দক্ষ জনশক্তিতে রূপাস্তরের মাধ্যমে জাতীয় উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে।
যুব প্রতিমন্ত্রী তরুণদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় প্রসারিত করার কথা উল্লেখ করে বলেন, তরুণদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতা ও আত্মকর্মসংস্থান বৃদ্ধি করতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ও সহজ শর্তে ঋণ সুবিধা সহজ করা হবে এবং তরুণ উদ্যোক্তা তৈরির জন্য প্রণয়ন করা হবে একটি যুগোপযোগী ‘তরুণ উদ্যোক্তা নীতি’।
মতবিনিময় সভায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।