বাসস দেশ-২১ : সবাইকে নিয়ে উন্নতির শিখরে পৌঁছাতে চায় বাংলাদেশ : শিরীন শারমিন চৌধুরী

115

বাসস দেশ-২১
স্পিকার- সাক্ষাৎ
সবাইকে নিয়ে উন্নতির শিখরে পৌঁছাতে চায় বাংলাদেশ : শিরীন শারমিন চৌধুরী
ঢাকা, ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সবাইকে নিয়ে উন্নতির শিখরে পৌঁছাতে চায় বাংলাদেশ।
ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার ও কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল-দিহাইমি আজ সংসদ ভবনে তার সাথে পৃথক সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।
সাক্ষাতকালে তাঁরা দ্বি-পাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় তাঁরা দুই দেশের ইতিহাস, ঐতিহ্য, শিল্প-সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্য, নারী ক্ষমতায়ন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের সরকার গঠন এবং সংসদীয় রীতি-পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
শিরীন শারমিন বলেন, ইরান বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র। দুই দেশের সংস্কৃতি,ভাষা ও ধর্মীয় আচারের মিল রয়েছে, যা দুই দেশের জনগণের মাঝে দৃঢ় বন্ধুতের সেতুবন্ধ তৈরি করেছে। ব্যবসা বাণিজ্য ও সংসদীয় চর্চা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যেমে এ সম্পর্ক আরও গতিশীল হতে পারে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত বাংলাদেশের পররাষ্ট্র নীতি “সকলের সাথে বন্ধুত্ব-কারও সাথে শত্রুতা নয়” নীতিতে বিশ্বাসী।
স্পিকার বলেন, বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক সকল ক্ষেত্রে উন্নয়নের দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশ ইতোমধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
স্পিকার বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সরকার বয়স্কভাতা, বিধবা ভাতা,ল্যাকটেটিং মাদার সহায়তা ভাতা,দরিদ্র শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের মাধ্যমে সমাজের দারিদ্র্যের হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। সুসাশন প্রতিষ্ঠা, দূর্নীতি প্রতিরোধ ও তথ্য প্রযুক্তি খাত বিশেষ করে সফটওয়ার উন্নয়নের মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ে তুলতে সরকার প্রতিজ্ঞাবদ্ধ বলেও তিনি উল্লেখ করেন।
স্পিকার ইরানের স্পিকার আলী লারিজানিকে এ সময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন এবং আইপিইউতে বাংলাদেশের প্রতিনিধিকে সমর্থনদানের জন্য ধন্যবাদ জানান।
রাষ্ট্রদূত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবং স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে অভিনন্দন জানান।
তিনি বলেন, নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা অর্জন প্রমাণ করে এদেশের জনগণের আস্থা ও বিশ্বাসে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও ইরান আইপিইউ ও পিইউআইসি’র সদস্য রাষ্ট্র। ইরান গণতন্ত্রের অগ্রযাত্রা ও জনগণের মৌলিক লক্ষ্য অর্জনে বাংলাদেশের সাথে কাজ করতে আগ্রহী। এসময় তিনি বাংলাদেশের অভুতপূর্ব উন্নয়ন ও দারিদ্র বিমোচন কৌশলের ভূয়সী প্রশংসা করেন।
পরে বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল-দিহাইমি স্পিকারের সাথে সাক্ষাত করেন।
এ সময় স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের মুসলিম রাষ্ট্র বিশেষ করে কাতার এর সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে। কাতারের প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা বৃদ্ধিসহ সকল অধিকার নিশ্চিত করার জন্য তিনি অনুরোধ জানান। এ সময় তিনি রোহিঙ্গা ইস্যুতে কাতারের সহযোগিতা বিশেষ করে রেড ক্রিসেন্ট এর সাথে যৌথ সহায়তার প্রশংসা করেন।

কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ আল-দিহাইমি বলেন, বর্তমানে বাংলাদেশ-কাতারের সম্পর্ক আরও বৃদ্ধি পয়েছে। কাতার-বাংলাদেশ হাতে হাত রেখে এগিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। কাতার চ্যারেটির মাধ্যমে সুদীর্ঘ সময় থেকে বাংলাদেশকে সহযোগিতা দিয়ে আসছে।
এ সময়ে তিনি প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে বৃহত্তম ভিসা সেন্টার স্থাপনসহ অনেক কার্মকান্ড গ্রহণ করেছে এবং আগামি দিনেও রোহিঙ্গাসহ এসব বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করেন।
এ সময় তিনি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে কাতারে অনুষ্ঠিতব্য আইপিইউ সম্মেলনে যোগ দেয়ার জন্য কাতারের স্পিকারের আমন্ত্রণপত্র তুলে দেন।
বাসস/সবি/এমআর/১৯০০/-আসচৌ