সরকার উন্নত রাষ্ট্রের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এখন থেকে প্রস্তুতি নিচ্ছে : প্রধানমন্ত্রী

166

ঢাকা, ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার উন্নত রাষ্ট্রের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এখন থেকে প্রস্তুতি নিচ্ছে। এর জন্য দরকার দক্ষ মানবসম্পদ। আর সেই দক্ষ মানবসম্পদ গড়ার জন্য তিনি প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।
সরকার রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে সারাবিশ্বে স্থান করে নেয়ার দ্বারপ্রান্তে উপনীত। ‘আমরা উন্নত রাষ্ট্রের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য এখন থেকে প্রস্তুতি গ্রহণ করছি। এজন্য দরকার দক্ষ মানবসম্পদ। আর দক্ষ মানবসম্পদ গড়ার ক্ষেত্রে প্রশিক্ষণের বিকল্প নেই।’
প্রধানমন্ত্রী আগামীকাল বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতির ২৩তম জাতীয় প্রশিক্ষণ দিবস এবং ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেআজ দেয়া এক বাণীতে একথা বলেন।
বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতির (বিএসটিডি) ২৩তম জাতীয় প্রশিক্ষণ দিবস এবং ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করতে যাচ্ছে জেনে তিনি আনন্দিত উল্লেখ করে এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
প্রধানমন্ত্রী বলেন, তার সরকার প্রশিক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুধাবন করে এ সেক্টরের উন্নয়ন ও সংস্কার কার্যক্রম হাতে নিয়েছে। সরকার যে জনপ্রশাসন নীতি বাস্তবায়ন করছে তাতে প্রশিক্ষণকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। প্রশিক্ষণখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের অবকাঠামো উন্নয়নকে অগ্রাধিকার দেয়া হয়েছে।
ক্যাডার অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণের মেয়াদ চার মাস থেকে বাড়িয়ে ছয় মাস করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সিভিল সার্ভিসকে সেবাধর্মী উন্নয়নবান্ধব ও আধুনিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দেশে-বিদেশে প্রশিক্ষণের পরিসর বাড়ানোসহ নানা রকম সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
যথাযথ প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে একজন নির্বাহী এবং কর্মীর মনোবল, দক্ষতা তথা সার্বিক মান উন্নয়ন সম্ভব, যা মানবসম্পদ উন্নয়নের মূল চাবিকাঠি বলেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, বিএসটিডি দীর্ঘকাল ধরে মানবসম্পদ উন্নয়নের বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ বিষয়ক গবেষণা পরিচালনা, সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সমন্বয়মূলক কাজ ও উচ্চতর প্রশিক্ষণ আয়োজন করে রাষ্ট্রের মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
তিনি আশা করেন, বিএসটিডি আগামী দিনেও সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে সহায়ক শক্তি হিসেবে কাজ করবে এবং মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে উল্লেখযোগ্য অবদান রাখবে।
প্রধানমন্ত্রী ২৩ তম জাতীয় প্রশিক্ষণ দিবস এবং বাংলাদেশ প্রশিক্ষণ ও উন্নয়ন সমিতির ৩৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।