জলবায়ু মোকাবেলায় কেএফডব্লিউ ৪০ মিলিয়ন ডলার দিবে

50
image_printPrint

ঢাকা, ৮ মার্চ, ২০১৮ মার্চ (বাসস) : জলবায়ু পরিস্থিত মোকাবেলায় অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়নে সহায়তা বরতে জার্মান বাংলাদেশকে ৪০ মিলিয়ন ডলার দিবে। ঢাকায় আজ বাংলাদেশ ও জার্মান ফেডারেল সরকারের পক্ষে কেএফডব্লিউ এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে।
রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক ভিবাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম এবং জার্মানীর ইউরোপ ও এশিয়া, কেএফডব্লিউ উন্নয়ন ব্যাংকের ম্যানেজমেন্ট কমিটির সদস্য রোল্যান্ড সিলার নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং অন্যান্যের মধ্যে ঢাকায় নিযুক্ত জার্মান দূতাবাসের, কেএফডব্লিউ এবং বাংলাদেশ সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। মোট প্রকল্প ব্যয়ের ৮২.৭৫ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে প্রকল্প সহায়তা হিসাবে গ্রীণ জলবায়ু তহবিল (জিসিএফ) ৪০ মিলিয়ন মার্কিন ডলার দিবে।
জার্মান কেন্দ্রিয় সরকার কেএফডব্লিউ’র মাধ্যমে ১৫ মিলিয়ন মার্কিন ডলার দিবে। বাংলাদেশ সরকার জলবায়ু প্রবণ এলাকায় সহায়তা প্রদানের অংশ হিসাবে দিবে ২৭.৭৫ মিলিয়ন ডলার। প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের পল্লী এলাকায় মানুষের জানমালের নিরাপত্তা বিধানে এলাকায় ঘূর্ণীঝড় আশ্রয় কেন্দ্র ও সড়ক নির্মাণ করা। নগর অবকাঠামো উন্নয়ন এবং জলবায়ু ঝুকি থেকে নগরবাসীদের রক্ষা করা এবং সারা দেশে তথ্য ও তথ্য ভিত্তিক অবকাঠামো উন্নয়নে জলবায়ু পরিস্থিতি মোকাবেলায় একটি সেন্টার ফর এ্যাক্সিলেন্স নির্মাণ করা হবে।
স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) অধিন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ছয় বছরে প্রকল্পটি বাস্তবায়ন করবে।
২০১০ সালে সিওপিতে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনে অংশ গ্রহণকারি ১৯৪ দেশ একটি নতুন মাল্টিবিলিয়ন ডলার তহবিল গঠন করে। বাংলাদেশের জন্য জিসিএফ অনুমোদিত এটি প্রথম ক্রিম (সিআরআইএম) প্রকল্প।