ভারতে কুম্ভ মেলায় বিদেশীদের ভীড়

241

এলাহাবাদ (ভারত), ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : ভারতের হিন্দুদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব কুম্ভ মেলায় পবিত্র পানিতে গোসল করে শুধু লাখ লাখ ভারতীয় হিন্দুই নয়, পাপ মোচনেরর অভিপ্রায়ে, পবিত্র গঙ্গা, যমুনা ও পৌরাণিক স্বরস্বতী নদীর সঙ্গমস্থলে তাদের সঙ্গে সামিল হয়েছেন বহুসংখ্যক বিদেশী সাধু ও সন্তর । খবর এএফপি’র।
ভারতের দক্ষিণাঞ্চলে এই জমায়েতে সামিল হয়েছেন সাধবী ভগবতী স্বরস্বতী। বয়স ৪৭ বছর। তিনি কুম্ভ মেলায় অন্যান্য পুন্যার্থীদের সাথে গোসল করে পাপ ধুয়েমুছে পবিত্র হচ্ছেন।
তিনি ক্যালিফোর্নিয়ার এক ইহুদি পরিবারে বেড়ে ওঠেন। ১৯৯৬ সালে তিনি ঋষিকেশের এক আশ্রমে চলে আসেন। এখানে আসার পর তিনি তার জীবনযাত্রা এমনকি নামও পরিবর্তন করেন তিনি।
১৯৬৮ সালে বিটলস সফর করার পর থেকে শহরটি আন্তর্জাতিকভাবে জনপ্রিয় হয়ে ওঠে।
তিনি বলেন, ‘আমি ছুটি কাটাতে একটি ব্যাকপ্যাক নিয়ে ভারতে এসেছিলাম। যখন আমি গঙ্গা তীরবর্তী ঋষিকেশে এলাম, তখন আমার ভেতরে একটি অত্যন্ত গভীর ও প্রচ- শক্তিশালী আধ্যাত্মিক অনুভূতি হয়। আমি বুঝতে পারি আমার কোথায় থাকা প্রয়োজন বা আমার জীবন কাটানো উচিত।’
আগামী সাত সপ্তাহে এই মেলায় ১০ কোটির বেশি লোক এখানে জমায়েত হবে বলে আশা করা হচ্ছে।
ভগবতী বলেন, ‘আমাদের আত্মার অমরত্বের জন্য আমরা এই পবিত্র জলে গোসল করি।’
তিনি বলেন, ‘এখানে ¯œান করলে আশ্চর্য এক অনুভূতি হয়। সাধারণ ¯œানে শুধু শরীর ভিজে, কিন্তু এই ¯œান শুধু দেহই না, বরং মন, প্রাণ, আত্মা সব ভিজে যায়। জলের শীতলতা গভীর থেকে গভীরে স্পর্শ করে।’
স্থানীয় কর্মকর্তারা জানান,গত মঙ্গলবার কুম্ভ মেলার প্রথম দিনে রেকর্ড সংখ্যক ২ কোটি ২৫ লাখ লোক জমায়েত হয়েছে।
ভিড়কে নিয়ন্ত্রণ করতে ও পদদলন রোধে প্রায় ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।
নদী তীরবর্তী ৪৫ স্কয়ার কিলোমিটার স্থানে পুন্যার্থীরা তাঁবু গেড়েছেন। রেস্তোরাঁ, রাস্তাঘাট ও বাজারে সবত্রই উপচে পরা ভিড়।
হিন্দু সন্যাসীদের পরিণত হওয়া প্রথম পশ্চিমা নাগরিক হিসেবে খ্যাত বাবা রামপুরী।
জানা যায় যে, চিকিৎসকের ঘরে জন্ম নেয়া এই সন্যাসীর নাম ছিল উইলিয়াম এ গানস। তিনি বেভারলি হিলসে বেড়ে ওঠেন ও১৯৭০ সালে ভারতে আসেন।
তিনি স্বরস্বতীর মতো তিনিও ফেসবুক ও টুইটারে সক্রিয়।
তিনি ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘ আধুনিক প্রযুক্তিতে আমি খুব বেশি বিশ্বাসী নই এবং এসব মাধ্যমের প্রচারিত হতে চাই না, তবে আমরা আমাদের অস্তিত্ব সম্পর্কে মানুষকে সচেতন করতে চাই।’
আবার অনেক বিদেশী কুম্ভ মেলায় সাধারণ পর্যটক বা দর্শনার্থী হিসেবেও এসেছেন। তারা ছাইমাখা সন্যাসী, পাইপ টানা নাগা সাধু, নগ্ন সাধুদের দেখতে এসেছেন।