উন্নয়ন প্রকল্পসমূহের কাজ দ্রুত শেষ করার তাগিদ ইয়াফেস ওসমানের

219

ঢাকা ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসামন তার মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের কাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছেন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহের ২০১৮-১৯ অর্থ বছরের বাস্তবায়ন অগ্রগতি (এডিপি) পর্যালোচনা সভায় সংশ্লিষ্টদের তিনি এ তাগিদ দেন। আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় তিনি সভাপতিত্বে করেন।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ও নির্দেশনা বাস্তবায়নের মাধ্যমে দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যেতে হবে। সেই ধারাবাহিকতায় বিজ্ঞান ও প্রযুক্তি বর্তমান সরকার বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহের মাধ্যমে দেশের উন্নয়নে বদ্ধপরিকর।
তিনি বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পসমূহে সরকারি অর্থের সর্বোচ্চ সৎব্যহার করে দ্রুত সময়ের মধ্যে শেষ করতে আহবান জানান। এছাড়া তিনি বার্ষিক ক্রয় পরিকল্পনা অনুযায়ী দরপত্র প্রক্রিয়াকরণ দ্রুত করার নির্দেশ দেন।
মন্ত্রী বাস্তব চাহিদা অনুযায়ী সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ চাহিদা প্রতিফলনের জন্য প্রকল্প পরিচালকদের নিদের্শনা দেন।
সভায় জানানো হয় বার্ষিক উন্নয়ন কর্মসূচি কাজের অগ্রগতি (এডিপি) বাস্তবায়নের হার আটান্ন শতাংশের বেশি। গত আর্থিক বৎসরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি কাজের অগ্রগতি (এডিপি) বাস্তবায়নের হার প্রায় শত ভাগ।
সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মোঃ আনোয়ার হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা, মন্ত্রণালয়াধীন সংস্থা প্রধান এবং প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।