বাসস রাষ্ট্রপতি-১ : জন্মভূমির প্রতি মধুসূদনের গভীর অনুরাগ দেশপ্রেমের চিরন্তন উৎস হয়ে থাকবে : রাষ্ট্রপতি

187

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- মধুসূদন
জন্মভূমির প্রতি মধুসূদনের গভীর অনুরাগ দেশপ্রেমের চিরন্তন উৎস হয়ে থাকবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জন্মভূমির প্রতি মাইকেল মধুসূদনের গভীর অনুরাগ আগামী প্রজন্মের জন্য দেশপ্রেমের চিরন্তন উৎস হয়ে থাকবে।
মাইকেল মধুসূদন দত্তের জন্মবার্ষিকী উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল মাইকেল মধুসূদন দত্তের ১৯৫তম জন্মবার্ষিকী
রাষ্ট্রপতি মাইকেল মধুসূদন দত্তের ১৯৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ক্ষণজন্মা এই কবির স্মৃতির প্রতি অকৃত্রিম শ্রদ্ধা জানান।
তিনি বলেন, মহাকবি মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তিনি একাধারে বাংলা সাহিত্যে প্রথম মহাকাব্যের রচয়িতা, সনেট রচয়িতা ও আধুনিক শিল্পকলাসম্মত নাট্যকার। মধ্যযুগীয় স্তুতিকেন্দ্রিক কাব্যধারাকে মানবতা ও দেশাত্ববোধের চেতনায় উজ্জীবিত করার মাধ্যমে আধুনিকায়নে তাঁর রয়েছে অনন্যসাধারণ অবদান।
রাষ্ট্রপতি বলেন, এ কবির জীবনকাল মাত্র ঊনপঞ্চাশ বছরের। ক্ষণস্থায়ী এই জীবনে কবি তাঁর লেখায় যে অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন তা এক কথায় বিস্ময়কর।
আবদুল হামিদ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতিবিজড়িত যশোরের সাগরদাড়ী গ্রামে তাঁর ১৯৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও যশোর জেলা প্রশাসনের সহযোগিতায় প্রতিবারের মতো এবারও সপ্তাহব্যাপী মধুমেলা ২০১৯ উদ্যাপনের উদ্যোগকে স্বাগত জানান।
তিনি বলেন, কবির স্মৃতি ও বাংলা সাহিত্যে তাঁর অবদান নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে এ উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
রাষ্ট্রপতি ‘মধুমেলা ২০১৯’ এর সর্বাঙ্গীণ সাফল্য কামনা করেন।
বাসস/তবি/এমআর/১৭০৫/কেকে