নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানমালা আজ উদ্বোধন

157

ঢাকা, ২১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : উপমহাদেশের প্রখ্যাত নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানমালা আজ উদ্বোধন করা হচ্ছে।
শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ছয়টায় বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে বাঙালি সংস্কৃতির প্রাণপুরুষ নৃত্যশিল্পী বুলবুল চৌধুীর জন্মশতবার্ষিকীর কর্মসূচি শুরু হবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজন চলবে বছরব্যাপী ।
কিংবদন্তীতুল্য নৃত্যপরিচালককে স্মরণ করে বছরব্যাপী অনুষ্ঠানমালায় থাকবে স্মারকগ্রন্থ প্রকাশ, আন্তর্জাতিক নৃত্য দিবসে নৃত্য উৎসব আয়োজন, নৃত্যনাট্য উৎসব, দেশব্যাপী নৃত্য প্রতিযোগিতা, ‘বুলবুল চৌধুরী’র নৃত্যধারা’ বিষয়ক সেমিনার, গুণী শিল্পীদেরকে সম্মাননা প্রদান-সহ বছরব্যাপী নানা কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে আজ অতিথি হিসেবে উপস্থিত থেকে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী এবং বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল। স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক।
নৃত্যশিল্পী বুলবুল চৌধুরী ১৯১৯ সালের ১ জানুয়ারি চট্ট্গ্রামের সাতকানিয়ায় জন্মগ্রহণ করেন। জাতীয় পর্যায়ে নৃত্যচর্চায় বিশেষ অবদানের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গণেও তাঁর সমান খ্যাতি রয়েছে। তার নামানুসারে বুলবুল ললিতকলা একাডেমি নামে ঢাকায় স্বনামধন্য সাংস্কৃতিক চর্চা কেন্দ্র রয়েছে। নৃত্যশিল্পের বাইরে তিনি লেখক হিসেবেও পরিচিত ছিলেন। ১৯৫৪ সালের ১৭ মে তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।

image_printPrint