বাসস দেশ-১০ : ডিএসসিইর উদ্যোক্তা সম্মেলন ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্যোক্তা দিবস ও স্বতন্ত্র মন্ত্রণালয়ের দাবি

190

বাসস দেশ-১০
ডিএসসিই-উদ্যোক্তা সামিট
ডিএসসিইর উদ্যোক্তা সম্মেলন ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্যোক্তা দিবস ও স্বতন্ত্র মন্ত্রণালয়ের দাবি
ঢাকা, ১৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : দেশে অধিক হারে কর্মসংস্থান নিশ্চিত করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা বাড়ানোর জন্য প্রতি বছর একটি নির্দিষ্ট দিনকে উদ্যোক্তা দিবস ঘোষনার দাবি করেছেন সংশ্লিষ্টরা। এছাড়া একটি উদ্যোক্তা মন্ত্রনালয় প্রতিষ্ঠা করে তা কার্যকর করতে হবে। এ বিষয়ে সরকারকে সার্বিক সহযোগিতা করতে ঢাকা স্কুল অব ইকনোমিকস (ডিএসসিই) প্রস্তুত রয়েছে।
গতকাল শুক্রবার রাজধানীতে আয়োজিত দুই দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক উদ্যোক্তা সম্মেলন, প্রদর্শনী ও এলিভেটর পীচ-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। ঢাকা স্কুল অব ইকনোমিকসের (ডিএসসিই) ইস্কাটনের ক্যাম্পাসে অনুষ্ঠিত এ সামিটের উদ্বোধন করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আব্দুল মান্নান। সামিটে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উদ্যোক্তা বিষয়ে আলাদা ১৫ টি আইডিয়া তুলে ধরেন। ঢাকা স্কুল অব ইকোনমিকসের উদ্যোগে অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলো ইকোনমিক রিপোর্টারস ফোরাম (ইআরএফ)।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উদ্যোক্তা বিশেষজ্ঞ ও সামষ্টিক অর্থনীতিবিদ ঢাকা স্কুল অব ইকোনমিকসের উদ্যোক্তা অর্থনীতি কোর্সের সমন্বয়ক প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখের ডিএসসিইর সহকারী অধ্যাপক রেহেনা পারভীন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্তরাষ্ট্রের মর্গান স্টেট ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ড. ফরিদুল ইসলাম বলেন,সারা বিশে^ বাঙ্গালীদের সৃজনশীলতার প্রশংসা রয়েছে। তবে উদ্যোক্তা হতে হলে ছোট থেকে শুরু করে বড় হবার পরিকল্পনা করতে হবে। সেখানে আর্থিক সংকট বাধা হতে পারে। কিন্তু সংকল্প ও দৃঢ়তা রাখতে হবে।
বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলী হোসেইন প্রধানিয়া বলেন, উদ্যোক্তা তৈরি ও আথিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে কৃষি ব্যাংক কাজ করে যাচ্ছে। সারা দেশের ২৩ শতাংশ মানুষের কাছে আর্থিক সুবিধা পৌঁছে দিচ্ছে কৃষি ব্যাংক। তবে আগামী দিনে তা ৮০ শতাংশ মানুষের কাছে পৌছাবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন হোপ ফর দি পোরেস্ট (আশার অঙ্গ প্রতিষ্ঠান) এর নির্বাহী পরিচালক মহিউল কাদির।
প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, ডিএসসিই সামনের দিনে অর্থনৈতিক ইনকিউবেটর তৈরি করবে। যেখানে দেশের সম্ভাবনাময় রফতানি খাত, দেশের কর্মসংস্থান নিশ্চিত করা, বিদেশের সঙ্গে সংযোগ স্থাপন, পণ্যের বিপনন, ব্রান্ডিং ও সম্প্রসারণের নানা কৌশল থাকবে।
বাসস/আরআই/১৭০০/-আসচৌ