রবীন্দ্র সরোবরে শিমুল মুস্তাফার আবৃত্তি

793

ঢাকা, ১৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ঊনিশ’শ একাত্তরটি মোমবাতির আলোয় রবীন্দ্র সরোবর মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মৃতিতিকে ধারণ করলো। শিশু-বৃদ্ধ,নারী-পুরুষ এবং শত শত যুবক-যুবতী একই সাথে গেয়ে উঠলেন ‘সব কটা জানালা খুলে দাও না, ওরা আসবে’।
ধানমন্ডির লেক পারে রবীন্দ্র সরোবরে কাল সন্ধ্যায় এই অভাবনীয় দৃশ্যের অবতারণা হয় খ্যাতিমান বাচিক শিল্পী শিমুল মুস্তাফার নবম এক আবৃত্তি অনুষ্ঠানে। রবীন্দ্র সরোবর মেতেছিল এই মহাযজ্ঞ অনুষ্ঠানের বৈচিত্রময় পরিবেশনায়।
শিল্পী শিমুল মুস্তাফা ‘আপস করিনি কখনোই আমি, এই হলো ইতিহাস’ শীর্ষক অনুষ্ঠানে ৭১টি কবিতা আবৃত্তি করে কয়েক হাজার দর্শককে মুগ্ধ করেন। অন্যান্য বারের মতোই এই অনুষ্ঠানের আয়োজন করে বৈকুন্ঠ আবৃত্তি একাডেমি।
শিল্পীর পরিবেশনায় উঠে আসে মহান মুক্তিযুদ্ধের ওপর বিভিন্ন কবির লেখা কালজয়ী অসংখ্য কবিতা। একই সাথে দর্শকদের অনুরোধে কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, শামসুর রাহমান, জীবনানন্দ দাস, সুনীল গঙ্গোপাধ্যায়,শক্তি চট্টোপাধ্যায়, শহীদ কাদরী, সুভাষ মুখোপাধ্যায়, হুমায়ুন আজাদসহ শিল্পী তার নিজের লেখা কবিতাও আবৃত্তি করেন।
শুরুতে শিল্পী ও তার সংগঠন বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির শিল্পীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর শিল্পীর সংক্ষিপ্ত জীবন উপস্থাপন করা হয়। জাতীয় পতাকা মাথায় বাধা শিল্পী শিমুল মুস্তাফা পরে শুরু করেন আবৃত্তি। একটানা পঁচিশটি কবিতা আবৃত্তি করেন। পরে শিল্পীর সাথে মোম প্রজ্জ্বলন উদ্বোধন করেন বুদ্ধি প্রতিবন্ধি শিশুরা। এ সময় ‘সব কটা জানালা খুলে দাও না’ গানটি পরিবেশিত হয়। উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ ও উপস্থিত শ্রোতারা এতে অংশ নেন। এরপর শিল্পী বাকি পঞ্চাশটি কবিতা আবৃত্তি করবেন।
আবৃত্তির ফাঁকে ফাঁকে শিল্পী শিমুল বিভিন্ন কবিতার পটভূমি দর্শকদের মাঝে ব্যক্ত করেন। এই সাথে কবিতার বিষয়কে অবলম্বন করে বিভিন্ন শিল্পীর গাওয়া গানও তিনি গেয়ে শোনান। মুহুর্মূহু হাততালি আর দর্শকদের উল্লাস প্রকাশ ঘটে বার বার। শিল্পী সহজ-সরলভাবে দর্শকদের নানা প্রশ্নেরও জবাব দেন। পুরো অনুষ্ঠানে ভায়োলিনে আবহ সংগীত সংযোজনে পরিবেশনায় বাড়তি আকর্ষণ ছিল। রাত নয়টা পর্যন্ত একটানা অনুষ্ঠান চলে।
পুরো অনুষ্ঠানটির প্রধান সমন্বয়ক ছিলেন বৈকুন্ঠ আবৃত্তি একাডেমির সমন্বয়কারী অলি আহমদ পল্লব । শিমুল মুস্তাফার জীবনী পাঠ করেন মাহমুদুল হাকিম তারভীর ও মাহিনুর মুমু। সার্বিক ব্যবস্থনায় ছিলেন নিপুণ নিয়ামত।