খুলনার চুননগরে ভোর রাত থেকে সন্ধ্যা পর্যন্ত ধানের চারা রোপণে ব্যস্ত কৃষকরা

389

খুলন, ১৮ জানুয়ারি, ২০১৯ (বাসস) : চুকনগরে হাড় কাঁপানো শীত ও ঘন কুঁয়াশা উপেক্ষা করে ভোর থেকে কৃষক-কৃষানিরা ইরি-বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে। এখন ইরি-বোরো চাষের ভরা মৌসুম। তাই চুকনগরের কৃষকরা ঘরে বসে না থেকে পুরো দমে নেমে পড়েছে ধানের চারা রোপনের কাজে।
কালবৈশাখীর কবল থেকে নিরাপদে ধান ঘরে তোলার জন্য কৃষকরা আগাম ধানের চারা রোপণ শুরু করেছে। বর্ষা মৌসুমে ভয়াবহ বন্যার কারণে উপজেলার অনেক নীচু জমির পানি না কমায় কেউ কেউ ধান ফেলতে পারেনি তাই অনেকে দূর-দূরান্ত থেকে ধানের চারা কিনে এনে জমিতে ধান রোপণ করছে। চুকনগরের প্রত্যন্ত অঞ্চল জুড়ে তাই এখন চলছে ইরি বোরো ধানের চারা রোপনের মহোৎসব।
বুড়ি ভদ্রার উপচে পড়া পানিতে চুকনগরের প্রায় অধিকাংশ জমিতে ইরি-বোরো নীচু আবাদী জমি উজানের পানিতে তলিয়ে যায়। সে কারণে আমন ধান চাষ করা সম্ভব হয়নি। তাই ইরি বোরো-ধান চাষের উপর চুকনগরের কৃষকরা জোর দিয়েছে। গত বছরের তুলনায় ৫১৪ হেক্টর জমিতে এবার ইরি-বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা বেশি ধরা হয়েছে। চুকনগরের কৃষকরা আমন ধান চাষ করতে না পারায় তারা ক্ষতি পুষিয়ে নিতে বোরো ধান আবাদ করে মনযোগ দিয়েছে।
ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার জানান, চুকনগরে এবার ১৫ হাজার ৯১৪ হেক্টর জমিতে ইরি বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। যা গত বছরের তুলনায় ৫১৪ হেক্টর জমি বেশি।