বাসস দেশ-২২ : পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতে কার্যকর ব্যবস্থা নেয়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

123

বাসস দেশ-২২
দস্তগীর গাজী-সভা
পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতে কার্যকর ব্যবস্থা নেয়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী
ঢাকা, ১৫ জানুয়ারি, ২০১৯ (বাসস) : পণ্যে সর্বত্র পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চত করার কথা জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী।
আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ অফিস কক্ষে বাংলাদেশ জুট মিলস এ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।
দস্তগীর গাজী বলেন, পাট আমাদের একটি সম্পদ। আমাদের এই সম্পদকে কাজে লাগাতে হবে। এজন্য প্যাকেজিং শিল্পে সর্বত্র পাটের ব্যবহার নিশ্চিত করা হবে। এর জন্য সরকারের পক্ষ থেকে যা যা করার প্রয়োজন আমরা সবই করব।
তিনি বলেন, সরকারি যেসব পাট কল আছে সেগুলোর উৎপাদন আরও বাড়ানোর জন্য পদক্ষেপ নেওয়া হবে। অন্যদিকে পাটের পণ্যেরে উৎপাদন খরচ বেশি হওয়ায় অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। তাই সামনে যেন আর কোনো কারখানা বন্ধ না হয় সেদিকে খেয়াল রাখা হবে।
বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, পাটের পণ্য যতো বেশি ব্যবহার হবে ততোবেশি পাটের সমৃদ্ধি বাড়বে। এজন্য বেশি বেশি পাটের পণ্য ব্যবহার করতে হবে।
পাট উৎপাদনে কৃষকদের সকল সুযোগ সুবিধা দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আমাদের মাটি পাট উৎপাদনের জন্য সবচেয়ে উপযোগি। পরিবেশবান্ধব পাটজাত পণ্য ব্যবহার নিশ্চত করা গেলে পাট শিল্পের বিকাশ ত্বরান্নিত হবে। এছাড়া কৃষকরা যেন তাদের ন্যায্য মূল্য পায় তা নিশ্চিত করার জন্য বহুমুখী পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণ করা হবে। ফলে অর্থনৈতিকভাবেও দেশ লাভবান হবে ।
সভায় বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশনের সচিব বারেক খানসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে উর্দ্ধতন কর্মকর্তা ও বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৮২৫/-আসচৌ