খাসোগি হত্যা বিষয়ে সৌদি যুবরাজকে চাপ দেবেন পম্পেও

222

রিয়াদ, ১৪ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক): মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রোববার রিয়াদে পৌঁছেছেন। এখানে তিনি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যায় যারা জড়িত তাদের গ্রেফতার করার ব্যাপারে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে চাপ দেবেন। খবর এএফপি’র।
ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনের ভেতরে খাসোগিকে হত্যার পর যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিক রিয়াদে তার দ্বিতীয় সফর শুরু করেছেন। সফরটি রাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। আর এই হত্যার ঘটনাকে কেন্দ্র করে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।
সৌদি আরবের রাজধানীর উদ্দেশ্যে রওনা হওয়ার আগে কাতারে সাংবাদিকদের পম্পেও বলেন, ‘আমরা যুবরাজের সঙ্গে আলোচনা অব্যাহত রাখবো এবং সৌদিদের দায়িত্ব হচ্ছে জামাল খাসোগির এ হত্যার ঘটনা উদঘাটন করা। কেননা, এ হত্যা কোনভাবে মেনে নেয়া যায় না। এ বিষয়ে আমাদের কাছে সব তথ্য প্রমাণ আছে। সুতরাং জড়িতদের আইনের আওতায় আনার বিষয়টি নিশ্চিত করতে হবে।’
ইতোমধ্যে রিয়াদে পৌঁছানোর পর পম্পেও সৌদি পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবাইর এবং ওয়াশিংটনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্স খালিদ বিন সালমানের সাথে আলোচনাকালে খাসোগি হত্যার ব্যাপারে তদন্ত অব্যাহত রাখতে চাপ দেন।
উল্লেখ্য, ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি সাংবাদিক খাসোগি গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি দূতাবাসের ভেতর খুন হন।