বাসস প্রধানমন্ত্রী-৫ : দেশের সার্বিক উন্নয়নে সশস্ত্র বাহিনীর অধিকতর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী

304

বাসস প্রধানমন্ত্রী-৫
শেখ হাসিনা-এএফডি
দেশের সার্বিক উন্নয়নে সশস্ত্র বাহিনীর অধিকতর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী
ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নে সশস্ত্র বাহিনীর অধিকতর অংশগ্রহণ চেয়েছেন।
আজ সকালে ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি)’র মাল্টিপারপাস হলে এএফডির কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ‘দেশের সার্বিক উন্নয়নের জন্য আমাদের সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে আরো বেশি অংশগ্রহণ দরকার।’
প্রধানমন্ত্রী হিসেবে পুনঃনির্বাচিত হবার পর এএফডিতে প্রথম দিন অফিস করতে গিয়ে তিনি তাদের সাথে মতবিনিময় করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্্সানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী বলেন, আগামী ৫ বছরে সরকারের লক্ষ্য হবে বিগত মেয়াদে গৃহীত সকল মেগা প্রকল্পের কাজ সম্পন্ন করা।
সরকারের বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপের কারণে দেশে দারিদ্র্যের হার হ্রাস পেয়ে ২১ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী দিনে আমরা এ হার আরো ৫ শতাংশ কমাতে চাই। আমরা দেশকে এমন স্থানে নিয়ে যেতে চাই যেখান থেকে আর পিছপা হবার সুযোগ থাকবে না।’
একটি দেশে প্রতিরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে শেখ হাসিনা এ প্রসঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রনীতি-সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়- উল্লেখ করেন।
তিনি বলেন, ‘আমরা যুদ্ধ চাই না, কিন্তু আক্রান্ত হলে দেশকে রক্ষা করতে পারার জন্য আমাদের নিজেদের প্রস্তুত করতে হবে।’
সারা বিশ্বে বাংলাদেশী শান্তিরক্ষীদের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে পাঠানোর আগে তাদের আধুনিক, যথাযথ ও সময়োপযোগী প্রশিক্ষণ দিতে হবে।
প্রধানমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগকে আরো একবার দেশের সেবা করার সুযোগ দেয়ার জন্য দেশের জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
গত ১০ বছরে সংঘটিত হওয়া দেশের অনন্যসাধারণ উন্নয়নের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, গণতন্ত্রের ধারাবাহিকতার কারণে দেশে এই উন্নয়ন সম্ভব হয়েছে।
তিনি উল্লেখ করেন যে, ‘আগামী দিনে দেশের উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে তৃণমূলস্তর।’
প্রধানমন্ত্রীর নিরাপত্তার উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল এম নিজাম উদ্দিন আহমেদ, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মসিহুজ্জামান সেরনিয়াবাত এ সময় উপস্থিত ছিলেন।
সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লে. জেনারেল মাহফুজুর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
বাসস/এসএইচ/অনু-এইচএন/২১৫৮/বেউ/-কেএমকে