ব্যবসায় প্রশাসন শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে তুলুন : ইউজিসি চেয়ারম্যান

309

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, দেশের ব্যবসায় শিক্ষার আন্তর্জাতিকমান বজায় রাখতে হবে এবং পেশাদার এ ডিগ্রির জন্য শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে হবে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন অনুষদ আয়োজিত ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের অনুষদভূক্ত ৬টি বিভাগের শিক্ষার্থীদের জন্য আজ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান বলেন, ব্যবসায় শিক্ষা একটি প্রফেশনাল ডিগ্রি। তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় অনুষদের শিক্ষার্থদেরকে প্রতিনিয়ত এ পেশার দক্ষতা অর্জনের পরামর্শ প্রদান করেন।
অধ্যাপক মান্নান তার বক্তব্যে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রা বর্ণনা করেন। এতে বাংলাদেশ কিভাবে একটি কৃষিনির্ভর দেশ থেকে সেবা ও মাঝারী শিল্পের দেশে পরিণত হলো তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন।
ইউজিসি চেয়ারম্যান দক্ষ মানব সম্পদ তৈরিতে শিক্ষার গুরুত্ব তুলে ধরেন। তিনি এ সময় বিশ্ববিদ্যালয়ের কাজ শিক্ষার মধ্যে সীমাবদ্ধ নয় উল্লেখ করে শিখন, পঠন ও গবেষণার মানোন্নয়নে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে আসার আহ্বান জানান।
অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের ডিন অধ্যাপক ড. এ এফ এম আওরঙ্গজেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্যে প্রদান করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্র্য অধ্যাপক ড. শিরীন আখতার প্রমুখ।