নানা আয়োজনের মধ্যদিয়ে শহীদ মিনার পরিছন্নতার কর্মসূচি পালিত

294

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানকে ধারণ করে ঢাকাসহ বিভিন্ন জেলায় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি আজ পালিত হয়েছে।
এ উপলক্ষে আজ সকালে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে পরিষ্কার পরিচ্ছন্নতা কাজসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে এই কর্মসূচি পালিত হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং পিপলস থিয়েটার এসোসিয়েশনের যৌথ উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়।
মহান একুশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে শহীদ বেদিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে মহান একুশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে ছাত্র-ছাত্রীদের কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এই কর্মসূচির উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও পিপলস থিয়েটারের সভাপতি লিয়াকত আলী লাকী।
এরপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বিভিন্ন সংগঠনের শিল্পী এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা গান, আবৃত্তি, নৃত্য পরিবেশন করেন। শিল্পকলা একাডেমির শিল্পীরা অ্যাক্রোবেটিক প্রদর্শন করেন। অনুষ্ঠানে একজন বরেণ্য চিত্রশিল্পী এবং দশজন শিশু চিত্রশিল্পী অনুষ্ঠনের শুরু থেকে ছবি আঁকেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন তামান্না তিথি ও আব্দুল্লাহ বিপ্লব।
কর্মসূচিতে বিভিন্ন নাটক দলের সদস্য, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের সদস্যবৃন্দ এবং ঢাকার ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ’ ছাত্র-ছাত্রী অংশ নেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে, মতিঝিল কলোনী উচ্চ বিদ্যালয়, খিলগাঁও মডেল স্কুল অ্যান্ড কলেজ, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, খিলগাঁও গার্লস স্কুল, নবাবপুর বালক উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি সরকারি বালিকা বিদ্যালয়, মতিঝিল সরকারি বালক বিদ্যালয়, এস ও এস শিশু পল্লী, কম্বাইন ইন্টারন্যাশনাল স্কুল ও মতিঝিল সরকারি বালিকা বিদ্যালয়।
উদ্বোধনী ভাষণে লিয়াকত আলী লাকী মহান ভাষা আন্দোলনের সকল শহীদ এবং ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, একুশ আমাদের জাতিসত্তার প্রতীক। স্বাধীনতার প্রতীক। একুশে ফেব্রুয়ারিই স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের প্রেরণার মূল উৎস। এইদিনকে কেন্দ্র করেই আমাদের স্বাধীনতার সংগ্রাম বিকশিত হয়েছিল। শহীদ মিনার হচ্ছে বাঙালির সত্তা।
তিনি বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে ভাষার মর্যাদা সমুন্নত রাখার লক্ষ্যে দেশব্যাপী এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারসহ সারাদেশে এই কর্মসূচি নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে। তিনি জানান, এ কর্মসূচি আজ দেশের বিভিন্ন জেলাতেও আয়োজন করা হয়েছে।