সিরিয়ায় আইএস নিয়ন্ত্রিত এলাকা থেকে ৬শ’ লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে

212

বৈরুত, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : সিরিয়ার পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত এলাকা থেকে ৬শ’র বেশি লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র সমর্থিত যোদ্ধারা ওই এলাকায় চূড়ান্ত হামলা চালাতে যাওয়ার প্রেক্ষাপটে এদের সরিয়ে নেয়া হচ্ছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএল) এর উদ্ধৃতি দিয়ে জানায়, ‘২৫টি বাসে করে ৬শ’র বেশি লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।’
অবজারভেটরির প্রধান কর্মকর্তা রামি আব্দেল রহমান বলেন, বেশ কয়েকজন জিহাদি যোদ্ধাকেও কুর্দি আরব জোট নিয়ন্ত্রণাধীন এলাকায় সরিয়ে নেয়া হয়েছে।
মার্কিন নেতৃত্বাধীন জোটের সহায়তায় এসডিএফ সেপ্টেম্বর মাসে ওই অঞ্চলে আইএস এর বিরুদ্ধে অভিযান শুরু করে।
আব্দের রহমান বলেন, ডিসেম্বর মাস থেকে ৭৬০ আইএস যোদ্ধাসহ প্রায় ১৬ হাজার মানুষ ওই এলাকা ছেড়ে অন্যত্র চলে গেছে। তবে এসডিএল ও জোট এই প্রথমবারের মতো বাসে করে মানুষদের সরিয়ে নিচ্ছে।
এদিকে শুক্রবার জাতিসংঘ জানিয়েছে, উভয় পক্ষের মধ্যে তুমুল যুদ্ধ শুরু হওয়ায় গত ছয় মাসে ২৫ হাজার লোক ওই অঞ্চল থেকে পালিয়েছে। জিহাদিরা তাদের ঘাঁটি রক্ষায় প্রাণপণে লড়াই চালিয়ে যাচ্ছে।
জাতিসংঘ জানিয়েছে, এখনো আনুমানিক দুই হাজার বেসামরিক লোক হাজিন শহরের আশপাশের এলাকাগুলোতে আটকা রয়েছে।
অবজারভেটরি জানায়, মার্কিন নেতৃত্বাধীন জোট শনিবার জিহাদিদের অবস্থান লক্ষ্য করে ২০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।