জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা শুরু হবে ১৭ জানুয়ারি

300

জয়পুরহাট, ১৩ জানুয়ারি, ২০১৯ (বাসস): ’শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন’ এ স্লোগানকে সামনে রেখে জয়পুরহাটে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ চত্বরে প্রতি বারের ন্যায় এবারও ৩ দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প -প্রযুক্তি মেলা-২০১৯ আগামী ১৭ জানুয়ারি শুরু হবে।
বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন প্রধান অতিথি হিসেবে তিন দিনব্যাপী আয়োজিত মেলার উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের তত্ত্বাবধানে খনি প্রধান উত্তরবঙ্গের জেলা শহর জয়পুরহাটে গড়ে উঠেছে দেশের প্রথম ও একমাত্র খনি, খনিজ ও ধাতব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি ( আইএমএমএম)’। প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, উত্তোলন পরিকল্পনা, গুণাগুণ বিশ্লেষণ এবং ব্যবহার নিশ্চিত করা।
জয়পুরহাটের খনজনপুরে অবস্থিত ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম) ক্যাম্পাসে এ মেলার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি ও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে আয়োজিত এবারের বিজ্ঞান মেলায় প্রায় শতাধিক উদ্ভাবনী স্টল থাকবে। জয়পুরহাট, বগুড়া ও গাইবান্ধা জেলার অর্ধশতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৩শ ক্ষুদে বিজ্ঞানী দেড় শতাধিক গবেষণা প্রকল্প নিয়ে মেলায় অংশগ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন আইএমএমএম জয়পুরহাটের পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান। ইতোমধ্যে মেলা আয়োজনের সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

image_printPrint