গত ১০ বছরে শিক্ষাখাতে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে : নওফেল

316

চট্টগ্রাম, ১২ জানুয়ারি,২০১৯ (বাসস) : শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন,গত ১০ বছরে শিক্ষাখাতে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে।
তিনি আজ শনিবার সকালে চট্টগ্রাম মহানগরীর চশমা হিলস্থ নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মত-বিনিময়কালে এ কথা বলেন।
নওফেল বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আমলেই শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন ইতিবাচক পদক্ষেপ নেয়া হয়েছে। এরফলে গত ১০ বছরে সার্বিকভাবে শিক্ষা ব্যবস্থায় যে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে তার ধারাবাহিকতা রক্ষা করতে ভবিষ্যতেও আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।’
শিক্ষা উপমন্ত্রী বলেন, দেশে শিক্ষার মান উন্নত হয়েছে এবং শিক্ষা সনদও এখন আন্তর্জাতিক মানের। তাই বিশ্বের বিভিন্ন দেশে সহজেই মেধাবী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা নিতে পারছে। এই মান ধরে রাখতে তারা চেষ্টা চালিয়ে যাবেন বলেও তিনি উল্লেখ করেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নতুন শিক্ষা প্রতিষ্ঠান বানিয়ে সেটিকে প্রতিষ্ঠিত করতে অনেক সময় লাগবে পাশাপাশি প্রচুর অর্থও ব্যয় হবে।
মহিবুল হাসান চৌধুরী বলেন, এজন্যই তারা বিভিন্ন এলাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে সেগুলোতে শিক্ষক সংখ্যা বাড়ানোর দিকেই নজর দিবেন। অধিক শিক্ষার্থীর চাপ সামলাতে প্রয়োজনে এসব শিক্ষা প্রতিষ্ঠানে দু’শিফটে পাঠদানের ব্যবস্থাও করা যেতে পারে বলে শিক্ষা উপমন্ত্রী উল্লেখ করেন। তিনি প্রান্তিক এলাকার শিক্ষাঙ্গনে লেখাপড়ার মান বাড়াতে যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করার ওপর গুরুত্ব দেন।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বর্তমান সরকার নারীশিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়েছে। নারী শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ এখন অনেক এগিয়েছে। কারও ব্যক্তিগত অভিমত এ অগ্রযাত্রায় প্রভাব ফেলতে পারবে না।’
ব্যারিস্টার নওফেল শিক্ষা খাতকে অস্থিতিশীল বা বিতর্কিত করার যে কোন অপতৎপরতা রোধে বিশেষ সতর্কতা অবলম্বন করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব দেন।