বাসস দেশ-৫ : বাংলাদেশের মানুষ সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল: ঢাবি উপাচার্য

166

বাসস দেশ-৫
ঢাবি উপাচার্য-প্রার্থনা সভা
বাংলাদেশের মানুষ সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল: ঢাবি উপাচার্য
ঢাকা, ১২ জানুয়ারি, ২০১৯ (বাসস): ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, অসাম্প্রদায়িক চেতনা নিয়ে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশের মানুষ সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল।
তিনি আজ শনিবার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত হাক্কানী আঞ্জুমান বাংলাদেশের ২৪তম আন্তর্জাতিক সর্বধর্মীয় প্রার্থনা সভায় এ কথা বলেন।
উপাচার্য বলেন, বাংলাদেশ একটি ধর্মীয় মূল্যবোধের দেশ। নিজের ধর্ম এবং অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা হলো বাঙালীর জীবন দর্শন।
তিনি বলেন, হাক্কানী আঞ্জুমান শব্দের অর্থই হলো বিদগ্ধ তারকাদের সম্মিলন। আঞ্জুমান দেয়াল করে না, তারা প্রীতির সেতু তৈরী করে।
হাক্কানী আঞ্জুমান বাংলাদেশের সভাপতি আলহাজ্ব ইকবাল হোসেনের সভাপতিত্বে এই প্রার্থনা সভায় উপস্থিত ছিলেন সাবেক হুইপ সাগুফতা ইয়াসমীন, নৌ পরিবহণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবদুস সামাদ, বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী অধ্যাপক ড. মো. শমশের আলী, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজী, উর্দু বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ই¯্রাফীল, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কৃতি সমিতির সভাপতি অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাস, বাংলাদেশ মহানাম সম্প্রদায়ের সাধারণ সম্পাদক বিজ্ঞান বন্ধু ব্রহ্মচারী, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ এবং ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভেন বুদ্ধপ্রিয় মহাথের, শিখ সম্প্রদায়ের প্রতিনিধি আজাদুইন্দর সিং এবং হাক্কানী আঞ্জুমান বাংলাদেশের সেক্রেটারি ডা. এস এম নূরুল হক।
বাসস/সবি/এমআর/১৫০০/আরজি