বাসস দেশ-৪০ : চট্টগ্রামে দুদকের অভিযানে কাস্টমস কর্মকর্তা গ্রেফতার

564

বাসস দেশ-৪০
দুদক-গ্রেফতার
চট্টগ্রামে দুদকের অভিযানে কাস্টমস কর্মকর্তা গ্রেফতার
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা আজ চট্টগ্রাম কাস্টম হাউসে অভিযান চালিয়ে ঘুষের টাকাসহ একজন রাজস্ব কর্মকর্তাকে গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃত কর্মকর্তার নাম নাজিম উদ্দিন আহমেদ। অভিযানকালে কাস্টম হাউসে তার কক্ষের স্টিলের আলমিরা থেকে ছয় লাখ টাকা উদ্ধার করা হয়।
দুদক সূত্রে জানা যায়, চট্টগ্রাম কাস্টম হাউসে সমুদ্রগামী জাহাজকে ছাড়পত্র দিতে ঘুষ বাণিজ্য ও দুর্নীতির বিষয়ে দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ পেয়ে আজ বৃহস্পতিবার সেখানে অভিযান চালিয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।
দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী আজ এ অভিযান চালানোর নির্দেশ দেন। দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মুহ. মাহবুবুল আলমের নেতৃত্বে সহকারী পরিচালক জাফর আহমেদ ও মো. হুমায়ুন কবীর এ অভিযানে নেন।
অভিযানকালে দুদকের টিম চট্টগ্রাম কাস্টম হাউসের রেভিনিউ অফিসার (প্রশাসন) নাজিমুদ্দিন কর্তৃক সমুদ্রগামী জাহাজের ছাড়পত্র প্রদানে হয়রানির সত্যতাসহ ঘুষ গ্রহণের প্রমাণ পায়।
এ অভিযান শেষে কাস্টমস অফিসার নাজিমুদ্দিনের ঘুষ গ্রহণের বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃপক্ষকে জানানোর পর তাকে বরখাস্ত করা হয়। এদিকে অভিযানের এক পর্যায়ে নাজিমুদ্দিনের ব্যবহৃত স্টিলের আলমিরা খুলে দুদক টিম ৬ লক্ষ টাকা উদ্ধার এবং কাস্টমস কর্তৃপক্ষের উপস্থিতিতে ঘটনাস্থলে তা জব্দ করে। এর পরপরই দুদক টিম উদ্ধারকৃত টাকাসহ তাকে গ্রেফতার করে।
এ অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যকে নির্বিঘ্ন রাখতে দুদক এ অভিযান চালিয়েছে। দেশের রাজস্ব আদায়ের প্রবেশদ্বারকে অবশ্যই দুর্নীতিমুক্ত রাখতে হবে।
তিনি বলেন, দুর্নীতির প্রমাণ পেলে দুদক অবশ্যই আইনি ব্যবস্থা নেবে। দায়ী কর্মকর্তার বিরুদ্ধে দুদক অনুসন্ধান শুরু করবে। ভবিষ্যতে কেউ যাতে দুর্নীতি ও হয়রানির শিকার না হয়, কাস্টমস কর্তৃপক্ষকে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। যে কোন মুহূর্তে এ ধরনের অভিযান আরও চালানো হবে।”
বাসস/সবি/এফএইচ/২১৩২/এএএ