বাসস দেশ-৩৮ : মজুরি কাঠামোর সমন্বয় করে শিগগিরই শ্রমিকদের বেতন-ভাতা দেয়া হবে : শ্রম সচিব

573

বাসস দেশ-৩৮
শ্রম সচিব-বৈঠক
মজুরি কাঠামোর সমন্বয় করে শিগগিরই শ্রমিকদের বেতন-ভাতা দেয়া হবে : শ্রম সচিব
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : শ্রম সচিব আফরোজা খান বলেছেন, মজুরি কাঠামোর সমন্বয় করে শিগগিরই শ্রমিকদের বেতন-ভাতা প্রদান করা হবে।
গার্মেন্টস শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকারের প্রতি আস্থা রাখুন, কাজে যোগ দিন।
তিনি বলেন, ঘোষিত মজুরী কাঠামো পর্যবেক্ষণে দেখা যায় ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডে আশানুরূপ মজুরী বৃদ্ধি পায়নি। মজুরি কাঠামোর অসংগতি দূর করতে মালিক ও শ্রমিকদের নিয়ে ত্রিপক্ষীয় কার্যকরি কমিটি গঠন করা হয়েছে। খুব দ্রুত এর সমাধান করা হবে বলেও জানান তিনি।
তিনি আজ গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত মজুরী কাঠামোর সমন্বয়ের জন্য মালিক ও শ্রমিকদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
শ্রম সচিব বলেন, গার্মেন্টস শ্রমিকদের যে কোন সমস্যার অভিযোগ গ্রহণের জন্য কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের হট লাইন ২৪ ঘন্টা খোলা থাকবে।
আফরোজা খান বলেন, অর্থনীতির মূল ভিত্তি গার্মেন্টস শিল্পকে রক্ষার জন্য মালিক-শ্রমিক সবাইকে এক সাথে কাজ করতে হবে। দেশের এ গুরুত্বপূর্ণ শিল্পকে অস্থিতিশীল করার চক্রান্ত থাকতে পারে। এ বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।
সংসদ সদস্য সালাম মুর্শিদী, বিজিএমইএ এর সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই এর সভাপতি মোঃ সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ এর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, মোহাম্মদী গ্রুপের এমডি রুবানা হক, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক বেগম শামছুন্নাহার ভূঁইয়া, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিন, ইন্ড্রাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর মহাসচিব সালাউদ্দিন স্বপন এবং শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি, বাবুল আক্তার, নাজমাসহ মালিক-শ্রমিক নেতৃবৃন্দ বৈঠকে অংগ্রহন করেন।
বাসস/সবি/এফএইচ/২০৫৮/জেহক