বাসস দেশ-৩৩ : সারাদেশে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

311

বাসস দেশ-৩৩
বঙ্গবন্ধু-স্বদেশ প্রত্যাবর্তন-সারাদেশ
সারাদেশে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ সারাদেশে পালিত হয়েছে। এ উপলক্ষে বাসস’র সংবাদদাতাদের পাঠানো কয়েকটি প্রতিবেদন হলো :-
কুমিল্লা : কুমিল্লায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে জেলা আওয়ামী লীগ এবং মহানগর আওয়াম লীগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা।
সকালে দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন আহমেদ চৌধুরী। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সহ-সভাপতি অধ্যক্ষ আলকাছুর রহমান, যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন, আব্দুল করিম মজুমদার, সাংগঠনিক সম্পাদক পার্থ সারথি দত্ত, সাংবাদিক জাহাঙ্গীর আলম রতন, আইন সম্পাদক এডভোকেট মো. আবু তাহের প্রমুখ। এর আগে দলীয় কার্যালয়ে নেতৃবৃন্দ জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এদিকে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। এসময় মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ফেনী : সারাদেশের মত ফেনীতেও আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। জেলা আওয়ামী লীগ সভাপতি আবদুর রহমান বি.কম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এদের মধ্যে ছিলেন এড. আক্রামুজ্জামান, এড. হাফেজ আহাম্মদ, এড. প্রিয় রঞ্জন দত্ত, আইনুল করিম শামীম, আবদুল করিম, শফিক খন্দকার।
গোপালগঞ্জ : জেলার মুকসুদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মুকসুদপুর সরকারি এস জে উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার মুহাম্মদ ফারুক খান এমপি।
আলোচনা সভার সভাপতিত্ব করেন মুকসুদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাড. আতিকুর রহমান মিয়া। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রবিউল আলম শিকদারের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মুকসুদপুর উপজলা পরিষদের চেয়ারম্যান আশরাফুল আলম শিমুল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশরাফ আলী আশু মিয়া, শাহ আকরাম জাফর, আবু জাফর মিয়া, যুগ্ম সম্পাদক সাইদুর রহমান টুটুল, মহিউদ্দীন আহমেদ মুক্তু মুন্সী, সিরাজুল ইসলাম মিয়া, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন মোল্যা, সালাউদ্দীন মিয়া, সাব্বির খান, সদস্য বিপ্লব মজুমদার, মহিলা বিষয়ক সম্পাদিকা তাপসী বিশ্বাস দুর্গা, মেহেবুবা তিথি, উপজেলা যুবলীগের সভাপতি জহির হাসান টিটো, সাবেক ছাত্রলীগ নেতা আশিকুর রহমান রনি প্রমুখ
জয়পুরহাট : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দেশকে এগিয়ে নেয়ার শপথ গ্রহণের মধ্য দিয়ে আজ বৃহষ্পতিবার জয়পুরহাটে পালন করা হলো বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।
১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জয়পুরহাট জেলা আওয়ামী লীগ সকালে দলীয় কার্য়ালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়াও জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শহীদ ডা: আবুল কাশেম ময়দানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এখানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. সামছুল আলম দুদু এমপি, সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী, সহ-সভাপতি রাজা চৌধুরী, শেখর মজুমদার, জাহিদুল আলম বেনু, মাহমুদ হোসেন হিমু, আব্দুর রাজ্জাক, রানা কুমার মন্ডল প্রমূখ। সভায় বক্তারা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে দলকে সুসংগঠিত করা ও দেশকে এগিয়ে নেয়ার শপথ গ্রহণ করেন।
খাগড়াছড়ি : জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠন। দিনটি উপলক্ষে বৃহষ্পতিবার সকালে জেলা শহরের কদমতলী এলাকা থেকে দলটির উদ্যোগে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি কোর্ট বিল্ডিং, শাপলা চত্বর সড়ক হয়ে টাউন হল প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে সেখানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা দোস্ত মোহাম্মদ চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এডভোকেট আশুতোষ চাকমা, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা পরিষদের সদস্য পার্থ ত্রিপুরা, জাহেদুল আলম সহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
মাগুরা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জেলা আওয়ামীলীগের উদ্যোগে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠনের ব্যানারে শহরে র‌্যালী বের হয়। পরে স্থানীয় নোমানী ময়দানে জেলা আওয়ামীলীগের আয়োজনে সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ তানজেল হোসেন খানের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক সংরক্ষিত আসনের সংসদ সদস্য কামরুল লায়লা জলি, জেলা আওয়মী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু, সহ-সভাপতি আব্দুল ফাত্তাহ, মুন্সি রেজাউল হক, আবু নাসির বাবলু, সৈয়দ শরিফুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান রুস্তম আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুজ্জামান বাচ্চু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, জেলা যুবলীগের আহ্বায়ক ফজলুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক শেখ মেহেদী হাসান সালাউদ্দিন ও জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান রুবেল প্রমুখ।
নড়াইল : নড়াইলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের পুরাতন বাস টার্মিনালে দলীয় কার্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
কর্মসূচির মধ্যে ছিল- জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে পুষ্পস্তবক অর্পণ, বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনাসভা।
সকালে এসব কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস, সহ-সভাপতি এডভোকেট ফজলুর রহমান জিন্নাহ, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সিদ্দিক আহম্মেদ, যুগ্ম-সম্পাদক বাবুল কুমার সাহা, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আলমগীর সিদ্দিকী, মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাবেয়া ইউসুফ, নারীনেত্রী অর্পনা দাস, আঞ্জুমান আরা, জেলা পরিষদের সদস্য নাজনিন সুলতানা রোজিসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
রংপুর: (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়) : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ লালনকারী আওয়ামী সমর্থিত শিক্ষকদের সংগঠন ‘মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ’। আজ ১০ জানুয়ারি ২০১৯, বৃহষ্পতিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে এই শ্রদ্ধাঞ্জলি দেয়া হয় সংগঠনটির পক্ষ থেকে। প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক প্রফেসর ড. আবু কালাম মোঃ ফরিদ উল ইসলাম এবং সদস্য সচিব মোহাম্মদ রফিউল আজম খানসহ সংগঠনের অন্যান্য সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস
যশোর : জেলার মণিরামপুরে বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনাসভা আজ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নব নিযুক্ত এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্রচার্য এমপি। মণিরামপুর পৌর মাঠে উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র মাহামুদুল হাসানের সভাপতিত্বে, উপজেলা চেয়ারম্যাস আমজাদ হোসেন লাবলু, সাধারণ সম্পাদক ফারুক হেসেনসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এসময় বক্তব্য রাখেন।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে শহরের একটি রেস্তোরাঁয় আলোচনা সভার আয়োজন করে জেলা আওয়ামী লীগ। ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিনের স্মৃতিচারণ করে এ সভায় বক্তব্য রাখেন প্রবীণ নেতারা।
জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়নের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বিজন বিহারী ঘোষ, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জসিম উদ্দিন (পিপি) অ্যাডভোকেট আবুল বাসার, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ফরিদা ইয়াসমিন লিকা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাসেল মাহমুদ মান্না, জেলা যুবলীগের সভাপতি সালাহ্ উদ্দিন টিপু, সাধারণ সম্পাদক আব্দুল্যাহ আল নোমান প্রমুখ।
বাসস/সংবাদদাতা/মমআ/১৯১২/-মরপা