পোশাক শ্রমিকদের মজুরি সংক্রান্ত সমস্যা এক মাসের মধ্যে সমাধান করা হবে : বাণিজ্যমন্ত্রী

135

ঢাকা, ৯ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, তৈরী পোশাক শ্রমিকদের মজুরি সংক্রান্ত সমস্যা আগামী এক মাসের মধ্যে সমাধান করা হবে।
তিনি পোশাক শ্রমিকদের কারখানায় ফেরার আহবান জানিয়ে বলেন, উদ্ভুত মজুরি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য এ ব্যাপারে একটি কমিটিও গঠন করা হয়েছে। জরুরি ভিত্তিতে এ সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে সরকার।
তিনি আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন, তৈরী পোশাক কারখানার শ্রমিকদের উদ্ভূত মজুরি সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে মঙ্গলবার তৈরী পোশাক কারখানার মালিক, শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়।
ওই সভায় ত্রিপক্ষীয় আলোচনায় একটি সমোঝোতা হয়েছে। সর্বসম্মতিক্রমে তৈরী পোশাক কারখানার মালিক পক্ষে ৫জন, শ্রমিক পক্ষের ৫জন, বাণিজ্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
মন্ত্রী বলেন, আগামী এক মাসের মধ্যে কমিটি উভয় পক্ষের বক্তব্য শুনে সংশ্লিষ্ট বিষয়গুলো বিশ্লেষণ করে বেতন বৈষম্য সংক্রান্ত সমস্যার সমাধান করবে।
তিনি পোশাক শ্রমিকদের আশ্বস্ত করে বলেন, এই ব্যাপারে কেউ ক্ষতিগ্রস্ত হবেন না। শ্রমিকদের নিজ-নিজ কর্মক্ষেত্রে ফিরে গিয়ে স্বাভাবিকভাবে কাজ করা এবং সরকারের এ উদ্যোগকে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার আহবান জানাচ্ছি।
টিপু মুনশি বলেন, নতুন বেতন কাঠামো মোতাবেক শ্রমিকরা বেতন পাবেন। কমিটির শুপারিশ মোতাবেক কারো বেতন বৃদ্ধি পেলে বকেয়া হিসেবে পরের মাসের বেতনের সঙ্গে পাবেন। কোন অবস্থায় কোন শ্রমিকের বেতন কমানো হবে না। এ সমস্যা সমাধানের জন্য কমিটিকে কিছু সময় দেয়া প্রয়োজন বলেও তিনি উল্লেখ করেন।

image_printPrint