ডিজিটাল সেবায় ডিএনসিসির নগর ডিজিটাল সেন্টার

536

ঢাকা, ২৯ মে, ২০১৮ (বাসস) : তথ্য প্রযুক্তি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) প্রতিটি ওয়ার্ডে নগর ডিজিটাল সেন্টার স্থাপন করছে।
নগরীর ৩৬টি ওয়ার্ডে ইতোমধ্যে ৩০টিতে ডিজিটাল সেন্টার পুরোপুরি চালু হয়েছে জানিয়ে ডিএনসিসি’র আইসিটি কনসালটেন্ট আসিফ রহমান সৈকত আজ বাসসকে বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিতকরণে এসব সেন্টার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, জনগণের দোরগোড়ায় সেবা পৌছাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন ও বিকাশে নেতৃত্ব প্রদানের উদ্দেশ্যের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের আওতায় এসব ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়। এজন্য ৩৬ ওয়ার্ডে ৭২ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেয়া হয়, যাতে তারা স্ব স্ব ওয়ার্ডে স্বল্প খরচে এবং দ্রুত জনগণকে ডিজিটাল সেবা প্রদান করতে পারেন এবং নিজেরাও স্বাবলম্বী হতে পারেন। জনগণকে ডিজিটাল সেবা প্রদানের পাশাপাশি উদ্যোক্তা তৈরি করার সরকারের এটি লক্ষ্য বলে তিনি জানান।
ডিএনসিসি’র জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বাসসকে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে বাস্তবায়নাধীন এটুআই প্রকল্পের আওতায় স্থাপিত ওয়ার্ড ভিত্তিক ৩৬টি নগর ডিজিটাল সেন্টারে ইতোমধ্যে ২ জন উদ্যোক্তার জন্য ২টি ডেস্কটপ কম্পিউটার, ২টি প্রিন্টার, ১টি ফটোকপি মেশিন, ১টি স্ক্যানার, ১৬ জিবি ২টি পেনড্রাইভ, ১টি ওয়েবক্যাম, ১টি ফাইল কেবিনেট, ২টি কম্পিউটার টেবিল ২টি কম্পিউটার চেয়ার এবং ৬টি অতিথি চেয়ারসহ ওয়ার্ডভিত্তিক ডিজিটাল সেন্টার লেখা সম্বলিত ১টি ব্যানার বিতরণ করা হয়েছে।
তিনি জানান, নগর ডিজিটাল সেন্টারে যেসব সেবা জনগণ পাবে তা হলো- জমির পর্চা, জীবন বীমা, বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতার তথ্য, নাগরিক সনদ, নাগরিক আবেদন, স্বাস্থ্য পরামর্শ, মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং প্রভৃতি। জমির পর্চা, জীবন বীমা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, কৃষি তথ্য, স্বাস্থ্য পরামর্শ প্রভৃতি। বেসরকারি সেবাসমূহ হলো: মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি ও লেমিনেটিং।

image_printPrint