বাসস দেশ-১৮ : ১৪ জুনের মধ্যে ঈদ বোনাস পরিশোধ করতে হবে

340

বাসস দেশ-১৮
মুুজিবুল-ঈদ বোনাস
১৪ জুনের মধ্যে ঈদ বোনাস পরিশোধ করতে হবে
ঢাকা, ২৯ মে, ২০১৮ (বাসস) : গার্মেন্টসসহ অন্যান্য শিল্পের শ্রমিকদের ঈদ বোনাস আগামী ১৪ জুনের মধ্যে পরিশোধ করতে মালিকদের প্রতি আহবান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।
মঙ্গলবার সচিবালয়ে তৈরি পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও শ্রম অসন্তোষ নিরসনে করনীয় নির্ধারণের লক্ষ্যে গঠিত ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির’ ৩৬ তম সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে সভায় বিজিএমইর সভাপতি সিদ্দিকুর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শনের মহাপরিদর্শক শামসুজ্জামান ভূঁইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালামসহ বিকেএমইএ, বিটিএমইএ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, কারখানার উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক রাখতে ও রাস্তায় যানজট এড়াতে গত বছরের মতো এবারো অঞ্চল ভিত্তিক শ্রমিকদের ছুটি আগে-পিছে করা হবে। তিনি বলেন, সব কারখানা মালিক নিয়ম অনুযায়ী মে মাসের বেতন জুন মাসের ৭ কর্ম দিবসের মধ্যে পরিশোধ করবেন। আর ঈদের বোনাস ঈদের ছুটির আগেই প্রদান করবেন।
তিনি বলেন, সবাই মিলে আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপন করতে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। শ্রমিকদের বেতন বোনাস প্রাপ্তি নিশ্চিত করতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকদের মাধ্যমে ভিজিলেস টিম গঠন করা হয়েছে। ঈদ যাত্রাকে নিশ্চিত করতে হাইওয়ে পুলিশ এবং শ্রম ঘন এলাকায় শিল্প পুলিশেকে টহল বাড়ানোর পরামর্শ দেন তিনি।
প্রতিমন্ত্রী বেসরকারি কল-কারখানার মতো পাটশিল্পসহ রাষ্ট্রীয় সব কলকারখানার শ্রমিকরাও যেন ঈদের ছুটির আগেই বেতন-বোনাস পান সেটি নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে অনুরোধ করেন।
বাসস/সবি/আরআই/১৮০৮/আরজি