বাসস ক্রীড়া-৭ : বিশ্বকাপ : প্রীতি ম্যাচে ফ্রান্স ও ইতালী জয় পেলেও ড্র করেছে পর্তুগাল

323

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বিশ্বকাপ-প্রীতি ম্যাচ
বিশ্বকাপ : প্রীতি ম্যাচে ফ্রান্স ও ইতালী জয় পেলেও ড্র করেছে পর্তুগাল
প্যারিস, ২৯ মে ২০১৮ (বাসস/এএফপি) : রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে বেশ কিছুদিন আগে থেকেই অনুশীলনে নেমে পড়েছে অংশগ্রহণকারী দেশগুলো। সোমবার নিজেদের প্রস্তুতি পরখ করার জন্য বেশ কয়েকটি প্রীতি ম্যাচ খেলেছে রাশিয়াগামী দলগুলো।
ওই রাতে নিজ নিজ ম্যাচে জয়লাভ করেছে ফ্রান্স এবং বিশ্বকাপ থেকে আগেই ছিটকে পড়া ইতালী। তবে ড্র করেছে পর্তুগাল, নাইজেরিয়া এবং মেক্সিকো।
প্যারিসে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ফ্রান্স ২-০ গোলে হারিয়েছে আয়ারল্যান্ড প্রজাতন্ত্রকে। বিজয়ী দল দুটি গোলই করেছে প্রথমার্ধে। ম্যাচের ৪০তম মিনিটে গোল করে স্বাগতিক ফ্রান্সকে এগিয়ে দেন অলিভার গিরুদ। তিন মিনিট পর নাবিল ফেকির গোল করে ব্যবধান দ্বিগুণ করেন।
সুইজারল্যান্ডের সেন্ট গ্যালেনে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে রাশিয়া গামী সৌদি আরবের মোকাবেলা করে প্রথমবারের মত বিশ্বকাপ থেকে ছিটকে পড়া তিনবারের চ্যাম্পিয়ন ইতালী। ওই ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে আজ্জুরিরা।
ম্যাচের ২১তম মিনিটে গোল করে ইতালীয়দের এগিয়ে দেন জাতীয় দলে ফেরা ‘ব্যাড বয়’ মারিও বালেতোল্লি (১-০)। ৬৯তম মিনিটে বেলোত্তি গোল করে দ্বিগুণ ব্যবধানে পৌছে দেন ইতালীকে (২-০)। তবে তিন মিনিট পরেই একটি গোল পরিশোধ করে দেয় সৌদি আরব। ৭২তম মিনিটে এশীয় দলটির হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেন আল-সেররি (২-১)।
এদিকে পর্তুগালের ব্রাগায় অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ক্রিস্টিয়ানো রোনাল্ডোবিহীন স্বাগতিক দলকে জিততে দেয়নি তিউনিশিয়া। সামানে সমান পাল্লা দিয়ে ইউরো চ্যাম্পিয়নদের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আফ্রিকান দেশটি। ম্যাচের ২২তম মিনিটেই সিলভার গোলে লীড পায় স্বাগতিক পর্তুগাল (১-০)। ৩৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন হোয়াও মারিও (২-০)। ৫ মিনিট পরেই তিউনিশিয়ার হয়ে একটি গোল পরিশোধ করেন বদ্রি (২-১)। ৬৪তম মিনিটে বেন ইউসেফ অপর গোলটিও পরিশোধ করলে সমতায় ফিরে আসে তিউনিশিয়া (২-২)।
এদিকে নাইজেরিয়ার রাজধানী আবুজায় অনুষ্ঠিত প্রীতি ম্যাচে স্বাগতিক নাইজেরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে কঙ্গো প্রজাতন্ত্র। ম্যাচের ১৫তম মিনিটে উইলিয়াম টিরোস্ট-ইকংয়ের গোলে এগিয়ে যায় নাইজেরিয়া (১-০)। ৭৮তম মিনিটে কঙ্গোর হয়ে পেনাল্টি থেকে গোলটি পরিশোধ করে দেন ইসামা এমপেকো-পেন (১-১)। নিরপেক্ষ ভেন্যু যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত মেক্সিকো বনাম ওয়েলসের মধ্যকার প্রীতি ম্যাচটি ড্র হয়েছে গোল শূন্য।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১০/আহা/-স্বব