বাজিস-৩ : নওগাঁয় বোরোধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা

184

বাজিস-৩
নওগাঁ-বোরোধান
নওগাঁয় বোরোধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা
নওগাঁ, ৩ জানুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় বোরো ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। জেলার অবারিত মাঠজোড়া কলের লাঙ্গলে, মেশিন থেকে পানি সরবরাহের শব্দ, বীজতলা থেকে চারা উত্তোলন আর তৈরি জমিতে সেই চারা রোপণের কাজ চলছে। এ শব্দের সাথে মিশে একাকার হয়ে যাচ্ছে কৃষকের হাঁকডাক আর গানের শব্দ। মাঠে মাঠে যেন সৃষ্টি হয়েছে এক উৎসবমুখর পরিবেশ।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনোনজিত কুমার মল্লিক জানিয়েছেন এ বছর জেলায় মোট ১ লাখ ৮৮ হাজার ১শ ৮৬ হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা সামনে রেখে কৃষকরা তাঁদের জমিতে চারা রোপণ শুরু করেছেন। এ বছর জেলায় অধিকাংশ জমিতে জিরাশাইল জাতের ধান রোপণ করা হচ্ছে। রোপণকৃত অন্যান্য জাতের মধ্যে রয়েছে ব্রিধান-২৮ ও ব্রিধান-২৯।
সূত্রমতে উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ১৭ হাজার ৬শ ৩৫ হেক্টর, রানীনগর উপজেলায় ১৮ হাজার ৫শ ৮৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১৮ হাজার ৩শ ৫০ হেক্টর, বদলগাছি উপজেলায় ১১ হাজার ৯শ ৭০ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ২৭ হাজার ৮০ হেক্টর, পতœীতলা উপজেলায় ২০ হাজার ৮শ ২০ হেক্টর, ধামইরহাট উপজেলায় ১৬ হাজার ৩শ ৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৬ হাজার ১শ, ৯৬ হেক্টর, পোরশা উপজেলায় ৮ হাজার ৪শ ৬০ হেক্টর, মান্দা উপজেলায় ২১ হাজার ৫শ ৭০ হেক্টর এবং নিংামতপুর উপজেলায় ২১ হাজার ২শ ১৫ হেক্টর জমিতে। এ পর্যন্ত প্রায় ৭শ ৫০ হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ সম্পন্ন হয়েছে।
কৃষি বিভাগ সূত্রে জানা গেছে এ বোরো মৌসুমে মোট বীজতলা তৈরি করা হয়েছে ১০ হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে। চলতি বোরো মৌসুমে ৪৮ হাজার ৪শ ১৯ মেট্রিকটন ইউরিয়া সার, ৭৮ হাজার ৫শ ৩৯ মেট্রিকটন টিএসপি সার, ১৪ হাজার ৬শ ৭৬ মেট্রিকটন ডিএপি সার এবং ১১ হাজার ১শ ৮৭ মেট্রিকটন এমওপি সারের চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী এসব সারের মজুদ নিশ্চিত রয়েছে। পুরো মৌসুমে সারের কোন অপ্রতুলতা থাকবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ।
বাসস/সংবাদদাতা/কেইউ/১৩০৫/নূসী