ফ্রান্সে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের নেতা এরিক দ্রোয়েত গ্রেফতার

277

প্যারিস, ৩ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : ফ্রান্সের পুলিশ দেশটিতে চলমান সরকারবিরোধী ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনের নেতা এরিক দ্রোয়েতকে বুধবার গ্রেফতার করে তাদের হেফাজতে নিয়েছে।
দেশটির প্রসিকিউটার্স অফিস সূত্রে একথা জানা গেছে। পূর্ব ঘোষণা ছাড়াই প্যারিসের মধ্যাঞ্চলে সমাবেশের আয়োজন করায় তাকে আটক করা হয়।
পুলিশের এক সূত্র জানায়, এরিক চ্যাম্পস এলিসি’র দিকে যাওয়ার সময় তাকে আটক করা হয়। ইতোমধ্যেই অস্ত্র বহনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা চলছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
বুধবার সন্ধ্যায় ফ্রান্সের জনপ্রিয় যুদ্ধ স্মৃতিস্তম্ভ আর্ক ডি ট্রিওম্ফের কাছে ম্যাকডোনাল্ডসের বাইরে কয়েকজন বিক্ষোভকারী জমায়েত হয়। তারা এরিকের আগমনের অপেক্ষায় ছিল।
জ্বালানীর ওপর কর বৃদ্ধির প্রতিবাদে নভেম্বর মাসে ফ্রান্সের শহরগুলোতে বিক্ষোভ শুরু হয় এবং পরে তা প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ব্যবসা বান্ধব নীতির বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। সরকার অন্যায়ভাবে ধনীদের পক্ষে এই নীতি গ্রহণ করেছে বলে বিক্ষোভকারীদের দাবি।
বিক্ষোভকারীরা অত্যন্ত দৃশ্যমান উজ্জ্বল হলুদ রঙের জ্যাকেট পরে এ আন্দোলনে নেমেছে।
প্যারিসসহ ফ্রান্সের অন্যান্য বড় শহরগুলোতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ চলে। উদ্ভুত পরিস্থিতি ম্যাক্রোঁকে চরম সংকটে ফেলে দেয়।
বিচার বিভাগের এক সূত্র জানায়, গত মাসে এরিক প্রথম গ্রেফতার হন। নিষিদ্ধ ডি ক্যাটাগরির অস্ত্র বহনের’ অভিযোগে ৫ জুন তিনি আদালতের সম্মুখীন হবেন।