শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন

2470

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : দেশব্যাপী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল ৮ টা থেকে শুরু হওয়া এই ভোট গ্রহণ বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। শান্তিপূর্ণ পরিবেশে নারী ও পুরুষ ভোটাররা ভোট দিয়েছেন। নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রগুলোতে ছিল উৎসব মুখর পরিবেশ।
এবারের জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের জন্য মোট ১ হাজার ৮ শ’ ৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের হয়ে ১ হাজার ৭ শ’ ৩৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী ১ শ’ ২৮ জন লড়ছেন।
অপরদিকে প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনের নির্বাচন স্থগিত করা হয়, স্থগিতকৃত আসনটিতে আগামী ২৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।
এবারের জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ টি সংসদীয় আসনে মোট ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬ শ’ ৭৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩ শ’ ৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩ শ’ ১২ জন। দেশব্যাপী ৪০ হাজার ১ শ’ ৮৩ ভোট কেন্দ্রের ২ লাখ ৬ হাজার ৪ শ’ ৭৭টি বুথে ভোট প্রদান করেছেন।
নির্বাচন কমিশন ছয়টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রাহণ করেছে। আসনগুলো হলো, ঢাকা-৬ এবং ১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।
প্রবর্তিত নতুন নির্বাচনী আইন অনুযায়ী, মোট ৩৯ টি নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনকে ঘিরে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার মোট ৬ লাখ ৮ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন কার্যক্রম পরিচালনায় মোট ৪০ হাজার ১ শ’ ৮৩ জন প্রিজাইডিং কর্মকর্তা, ২ লাখ ৭ হাজার ৩ শ’ ১২ জন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এবং ৪ লাখ ১৪ হাজার ৬ শ’ ২৪ জন পুলিং কর্মকর্তার পাশাপাশি ১ হাজার ৩ শ’ ২৮ জন নির্বাহী মেজিস্ট্রেট এবং ৬ শ’ ৪০ জুডিশিয়াল মেজিস্ট্রেট ১ শ’ ২২ টি নির্বাচনী তদন্ত কমিটিতে নিয়োজিত রয়েছেন।

image_printPrint