বাসস বিদেশ-৬ : সুদানে বিরোধী দলীয় শীর্ষ নেতা গ্রেফতার॥ বিক্ষোভ ছত্রভঙ্গ

147

বাসস বিদেশ-৬
সুদান-বিরোধী-গ্রেফতার
সুদানে বিরোধী দলীয় শীর্ষ নেতা গ্রেফতার॥ বিক্ষোভ ছত্রভঙ্গ
খার্তুম, ২৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : সুদান পুলিশ শুক্রবার জুম্মার নামাজের পর বেশ কয়েকটি বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে। এরই মধ্যে রুটির মূল্য বেড়ে যাওয়ার প্রতিবাদে আরো বিক্ষোভের ডাক দেয়ায় বিরোধী দলীয় এক শীর্ষ নেতাকে গ্রেফতার করা হয়েছে।
সরকারের রুটির মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের প্রতিবাদে ১৯ ডিসেম্বর থেকে খার্তুম ও অন্যান্য শহরে বিক্ষুব্ধ জনতা ব্যাপক প্রতিবাদ করে। এই বিক্ষোভ ও প্রতিবাদ সহিংস হয়ে ওঠে।
সরকার জানিয়েছে, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাকর্মী ও বিক্ষোভকারীদের মধ্যে সহিংসতায় এখন পর্যন্ত ১৯ জন প্রাণ হারিয়েছে।
জাতিসংঘ শুক্রবার এই বিক্ষোভ চলাকালে সহিংসতায় নিহতের ঘটনা তদন্তের জন্য সুদান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
প্রত্যক্ষদর্শীরা জানান, রাজধানী খার্তুম ও নীলনদ তীরবর্তী শহর ওমডুরমানসহ বেশ কয়েকটি শহরে শুক্রবার জুম্মার নামাজের পর মুসুল্লিরা সরকার বিরোধী বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সুদান পুলিশ এ সময় বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা খার্তুমের কোন কোন এলাকায় টায়ারে আগুন ধরিয়ে দেয়।
একজন প্রত্যক্ষদর্শী বলেন, ওমডুরমানে প্রধান বিরোধী দল ন্যাশনাল উম্মা পার্টির একটি মসজিদ থেকে বেরিয়ে মুসুল্লিরা ‘মুক্তি, শান্তি, ন্যায়বিচার’ বলে স্লোগান দেয়। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা বিক্ষোভ শুরু করার পরপরই দাঙ্গা পুলিশ তাদের ওপর হামলা চালিয়ে ছত্রভঙ্গ করে দেয়।
বিরোধী দলীয় সংগঠনগুলো আগামী কয়েক দিন আরো প্রতিবাদ সমাবেশের ডাক দেয়। এর সমর্থনে এই বিক্ষোভ বের করা হয়।
সুদানী কমিউনিস্ট পার্টি এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার রাতে বিরোধী দলগুলো এক বৈঠকে সামনের দিনগুলোতে ‘আরো বিক্ষোভের’ ব্যাপারে একমত হয়েছে।
এদিকে পুলিশ অভিযান চালিয়ে বেশ কয়েকজন বিরোধী দলীয় সদস্যকে গ্রেফতার করেছে।
বাসস/ কেএআর/১৫২০/জুনা