ঢাবিতে প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে ‘ইনোভেশন ইন ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (আইসিআইইটি)’ শীর্ষক সম্মেলন আজ শুরু হয়েছে।
দু’দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনটি নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন।
ঢাবির ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং আইইই বাংলাদেশ শাখার চেয়ার অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সম্মেলনে উপাচার্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে অত্যাধুনিক গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। এই সম্মেলন গবেষকদের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় করবে এবং শিক্ষাবিদ ও শিল্পপতিদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও তাইওয়ানের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।