বাসস দেশ-২২ : জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশকে আত্মনির্ভরশীল হতে হবে

328

বাসস দেশ-২২
সংবাদ-সম্মেলন
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশকে আত্মনির্ভরশীল হতে হবে
ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশকে আত্মনির্ভরশীল হওয়ার আহবান জানিয়েছেন ইক্যুইটিবিডি’র প্রধান রেজাউল করিম চৌধুরী।
আজ ঢাকায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এই আহবান জানান।
ইক্যুইটিবিডি’র প্রধান রেজাউল করিম চৌধুরী জানান, সম্প্রতি পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলন বা কপ ২৪-এর ফলাফল পর্যালোচনা এবং নাগরিক সমাজের সুপারিশসমূহ” শীর্ষক সংবাদ সম্মেলনে বলা হয়, সম্মেলনের ফলাফল প্যারিস জলবায়ু চুক্তির সঙ্গে কোনভাবেই সামঞ্জস্যপূর্ণ নয়। তাঁরা প্রস্তাবিত প্যারিস রুলবুকেরও তীব্র সমালোচনা করেন, কারণ বিশ্ব তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ এর মধ্যে রাখা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রয়োজনীয় অর্থায়ন, বাস্তচ্যুতি এবং ক্ষয়-ক্ষতির বিষয়ে সুনির্দিষ্ট কোনও সিদ্ধান্ত না থাকায় এই রুল বুক জলবাযু পরিবর্তনের ফলে অতি বিপদাপন্ন দেশগুলোর স্বার্থ ক্ষুণœ হয়েছে বলে তাঁরা মনে করেন।
অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন একই সংস্থার সৈয়দ আমিনুল হক, আলোচনায় অংশ নেন সাংবাদিক কামরুল ইসলাম চৌধুরী,সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ এন্ড ডেভেলপমেন্টের মো. শামসুদ্দোহা প্রমুখ।
মূল প্রবন্ধে আমিনুল হক প্রস্তাবিত প্যারিস রুলবুকে জলবায়ু পরিবর্তনের ফলে অতি বিপদাপন্ন দেশগুলোর জন্য আর্থিক, কারিগরি ও দক্ষতা উন্নয়ন সহযোগিতা বিষয়ক প্রতিশ্রুতির কথা যেভাবে বলা হয়েছে তার প্রতিবাদ করেন। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহযোগিতার প্রতিশ্রুতি থেকে সরে আসায় তিনি ধনী দেশগুলোরও সমালোচনা করেন।
বাসস/সবি/এমএআর/১৯২০/জেহক