বাসস দেশ-২০ : বিদ্যুৎখাতে ১৮০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে জুলসপাওয়ার

279

বাসস দেশ-২০
বেজা-জেপিএল-চুক্তি
বিদ্যুৎখাতে ১৮০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে জুলসপাওয়ার
ঢাকা, ২৪ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : জুলসপাওয়ায় লিমিটেড (জেপিএল) চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে নবায়নযোগ্য জ্বালানীখাতে ১০০ মেগাওয়াটের একটি সোলার পাওয়ারপ্ল্যান্ট স্থাপন করবে, যার বিনিয়োগ মূল্য প্রায় ১৮০ মিলিয়ন মার্কিন ডলার।প্রতিষ্ঠানটি চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে একটি মাল্টিপারপাস জেটি এবং ৩৭ কিলোমিটার বিস্তৃত ১৩২ কেভির একটি ট্রান্সমিশন লাইন স্থাপনকরবে।
এ লক্ষে সোমবার জেপিএল এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতিত ছিলেন।
চুক্তির আওতায় বেজা কর্তৃপক্ষ জুলস্পাওয়ার লিমিটেডকে চাঁদপুর অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জমি বরাদ্দ দিবে,যেখানে প্রতিষ্ঠানটি ১০০ মেগাওয়াটের একটি নবায়নযোগ্য সোলার পাওয়ার প্যানেল সিস্টেম স্থাপন করবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জেপিএল ব্যবস্থাপনা পরিচালক নূহের লতিফ খান বলেন,বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানি অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত এবং বেজার পক্ষ হতে এ ধরনের সহযোগিতা আমাদের দেশে শিল্প-কারখানা ও ব্যক্তি পর্যায়ে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে জ্বালানী চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন,সরকার প্রদত্ত পাওয়ার পারচেজ এগ্রিমেন্টস (পিপিএ) এবং ইমপ্লিমেনটেশন এগ্রিমেন্ট (আইএ)-থাকার কারনে এ খাতে বিনিয়োগ থেকে প্রাপ্ত মুনাফা অধিক,যে কারনে এ খাতে নতুন নতুন বিনিয়োগে উদ্যোক্তারা আগ্রহী হচ্ছেন।
প্রকল্পটি বাস্তবায়িত হলে এটিই হবে দেশের সর্বপ্রথম নবায়নযোগ্য সোলার আইপিপি (ইন্ডিপেনডেন্টপাওয়ারপ্রডিউসার) প্রকল্প।
বাসস/আরআই/১৯১০/আরজি